এবার সুইডেনে মিললো রাশিয়ার সেই ‘গোয়েন্দা তিমি’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

ছবি- সংগৃহীত

এবার সুইডেনের উপকূলে দেখা মিলেছে সেই ‘গোয়েন্দা তিমি’। গুঞ্জন রয়েছে, এই তিমি’কে গোয়েন্দা প্রশিক্ষণ দিয়েছে রাশিয়ার নৌবাহিনী। এর আগে ২০১৯ সালে তিমিটিকে নরওয়ের উপকূলে প্রথম দেখা গিয়েছিল। ফরাসি সংবাদমাধ্যম ‘এএফপি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত সোমবার (২৯ মে) তিমিটিকে নতুন করে সুইডেনের উপকূলে দেখা যাওয়ার বিষয়টি জানিয়েছে গতিবিধি নজরে রাখা একটি সংগঠন। তারা বলেছে, গত রোববার (২৮ মে) তিমিটিকে সুইডেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হুনেবোস্ট্র্যান্ড উপকূলে দেখা গেছে।

জানা গেছে, ২০১৯ সালে যখন নরওয়ের উপকূলে তিমিটিকে প্রথম দেখা গিয়েছিল। সে সময় দেশটির মৎস্য অধিদপ্তরের সদস্যরা তিমিটির শরীর থেকে মানুষের বেঁধে দেওয়া একটি বেল্ট অপসারণ করে। এতে একটি ক্যামেরা বসানো ছিল।

প্লাস্টিকের ওই বেল্টে লেখা ছিলো, ‘সরঞ্জাম সেন্ট পিটার্সবার্গ’। অধিদপ্তরের কর্মকর্তাদের ধারণা, এটি একটি গোয়েন্দা তিমি। একে প্রশিক্ষণ দিয়ে থাকতে পারে রাশিয়ার নৌবাহিনী।

তিমিটি নরওয়ের উপকূলরেখার ওপরের অর্ধাংশ থেকে ধীরে ধীরে নিচের দিকে নামতে তিন বছরের বেশি সময় নেয়। সুইডেন উপকূলে যাওয়ার আগে সাম্প্রতিক মাসগুলোতে হঠাৎ দ্রুততার সাথে উপকূলের নিচের অংশ পার হয়।

ওয়ানহোয়েল সংস্থার সামুদ্রিক জীববিজ্ঞানী সেবাস্তিয়ান স্ট্র্যান্ড বলেন, হরমোন তিমিটিকে একজন সঙ্গী খুঁজে পেতে তাড়িত করায় এটি হয়ত এত দ্রুতগতিতে সরছে। তিমিটির বয়স ১৩-১৪ বছর। এই বয়সে এ ধরনের হরমোন বেশি থাকে।

Nagad

সারাদিন/৩১ মে/এমবি