দুর্নীতির মামলা, ফালুর বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের নতুন দিন ধার্য

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, জুন ১, ২০২৩

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২২ জুন দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (১ জুন) মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। এদিন ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মাদ নজরুল ইসলাম ছুটিতে থাকায় আদালতের ভারপ্রাপ্ত বিচারক শেখ হাফিজুর রহমান সাক্ষ্যগ্রহণের জন্য নতুন এ দিন ধার্য করেন।

২০০৭ সালের ৮ জুলাই রাজধানীর মতিঝিল থানায় এ মামলা হয়। পরের বছরের (২০০৮ সালের) ১৪ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুদকের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম।

অভিযোগপত্র দাখিল হওয়ার পর ফালু ও তার স্ত্রী হাইকোর্টে মামলা বাতিলের আবেদন করেন। এ কারণে দীর্ঘদিন মামলার বিচারপ্রক্রিয়া বন্ধ ছিল। হাইকোর্ট তাদের মামলা বাতিলের আবেদন খারিজ করে দেন।

২০১৮ সালের ২৭ আগস্ট ফালু পলাতক থাকা অবস্থায় এ মামলায় অভিযোগ গঠন করেন আদালত। এরপর থেকে মামলাটি সাক্ষ্যগ্রহণের জন্য থাকলেও চলতি বছরের ১ ফেব্রুয়ারি প্রথম সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

মামলার অভিযোগে বলা হয়, দুর্নীতি দমন কমিশন সম্পদ বিবরণী দাখিলের নোটিশ ২০০৭ সালের ১৮ ফেব্রুয়ারি ইস্যু করে। নোটিশের পরিপ্রেক্ষিতে ফালু ওই বছরের ১ মার্চ আইনজীবীর মাধ্যমে সম্পদের হিসাব দাখিল করেন। দুদক তদন্তে ৪৫ কোটি ৬৬ লাখ আট হাজার ৮৬৬ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ এবং ১০ কোটি ৬০ লাখ ৪২ হাজার ৫১৪ টাকার সম্পদের তথ্য গোপনের প্রাথমিক প্রমাণ পেয়েছে।

Nagad