ফুটবলকে ধন্যবাদ দিয়ে বিদায় বললেন ‘সুপারম্যান’ ইব্রা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, জুন ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানিয়ে দিয়েছেন এসি মিলানের সুইডিশ তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ। অথচ কয়েক দিন আগেই বলেছিলেন, “এখনও অবসর নেওয়ার সময় হয়নি।”

কিন্তু ম্যাচ শেষে দর্শকদের সামনে ফুটবলকে বিদায় জানিয়ে ইব্রাহিমোভিচ বলেন, “ফুটবল ছেড়ে যাচ্ছি, আপনাদের নয়।”

রোববার (০৪ জুন) রাতে সান সিরোর ইতালিয়ান সিরি আয় চলতি মৌসুমের শেষ ম্যাচে ভেরোনার বিপক্ষে মাঠে নেমেছিল এসি মিলান। তবে চোটের কারণে সাইডবেঞ্চে বসেই কাটান ‘সুপারম্যান’ খ্যাত ইব্রাহিমোভিচ।

ভেরোনার বিপক্ষে ম্যাচ শেষে ইব্রাহিমোভিচ বলেন, “প্রথমবার যখন আমি মিলানে এসেছিলাম, তখন আপনারা আমাকে আনন্দ দিয়েছিলেন। দ্বিতীয়বার আপনারা আমাকে ভালোবাসা দিয়েছেন। আমার হৃদয় থেকে আমি আপনাদের ধন্যবাদ জানাতে চাই। আপনারা আমাকে স্বাগত জানিয়েছেন আপনারা আমাকে বরণ করেছেন। আমি পুরোটাই মিলানের ভক্ত হয়ে থাকব। এখন ফুটবলকে বিদায় জানানোর সময়, আপনাদের নয়।”

অবসরের ঘোষণা দিতে গিয়ে সাংবাদিকদের সামনে ইব্রাহিমোভিচ বলেন, “সাংবাদিকরা যখন আমাকে ভবিষ্যত নিয়ে প্রশ্ন করতো তখন আমি ভয় পেতাম। কিন্তু এখন আমি সবকিছু গ্রহণ করে নিয়েছি, আমি প্রস্তুত। এই জীবনে আমি সবকিছু পেয়েছি। ফুটবল আমাকে সঠিক মানুষ হিসেবে গড়ে তুলেছে। এর মাধ্যমে আমি মানুষকে চিনতে শুরু করেছি। যা অন্য কোনভাবে সম্ভব ছিলনা। ফুটবলের কারনে পুরো বিশ্বে সফর করতে পেরেছি, এজন্য ফুটবলকে ধন্যবাদ।”

উল্লেখ্য, ১৯৯৯ সালে সুইডিশ ক্লাব মালমো এফসি দিয়ে ক্যারিয়ার শুরু ইব্রাহিমোভিচের। এরপর নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্লাবের হয়ে দাপটের সাথে খেলেন ইব্রাহিমোভিচ। নামের পাশে ৯৮৮ ম্যাচ, ৫৭৩ গোল আর ৩২টি ট্রফি নিয়ে শেষ পর্যন্ত এসি মিলানে দুই যুগের ফুটবল জীবনের সমাপ্তি টানলেন ফুটবলের এই কিংবদন্তি।

Nagad

এসি মিলানে এর আগেও একবার খেলে গিয়েছিলেন ইব্রা। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা থেকে ২০১০-১১ মৌসুমে ধারে এসে, পরের বছর চুক্তিবদ্ধ হন তিনি। দ্বিতীয়বার মিলানে ফেরেন ২০২০ সালের জানুয়ারিতে। দুই দফায় মোট ১৬৩ ম্যাচ খেলে ইতালির ক্লাবটির হয়ে করেছেন ৯৩ গোল। যদিও গত দুই মৌসুমে চোটের কারণে খেলার সুযোগ পেয়েছেন কমই।

সারাদিন/০৫ জুন/এমবি