কোনটা খাবেন, মুরগি না মাছ?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, জুন ৭, ২০২৩

ছবি- সংগৃহীত

মাছ ও মুরগির মধ্যে সুস্বাস্থ্যের বিচারে কোনটা বেশি উপকারী? আসুন জেনে নেই, শরীর সুস্থ রাখতে মাছ ও মুরগির মধ্যে কোন খাদ্য বেশি স্বাস্থ্যকর।

মাছ হলো পুষ্টির ভাণ্ডার: মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি হার্টের জন্য অত্যন্ত উপকারী। এছাড়া এতে রয়েছে ফার্স্টক্লাস প্রোটিনের ভাণ্ডার। এই ধরনের প্রোটিন কিন্তু শরীর খুব সহজে গ্রহণ করে নেয়। আবার ভিটামিন বি২ ও ভিটামিন ডি-এর প্রাচুর্য রয়েছে মাছে। এমনকী এতে রয়েছে পটাশিয়াম, আয়োডিন, জিঙ্ক সহ একাধিক গুরুত্বপূর্ণ উপাদান। তাই যে কোনও ব্যক্তি নিয়মিত মাছ খেতেই পারেন। এতে হার্ট, চোখ, কিডনিসহ দেহের একাধিক অঙ্গ সুস্থ থাকবে।

চিকেন খাওয়াও ভালো: মুরগির মাংস বা চিকেন খেতে আমরা অনেকেই খুব পছন্দ করি। তবে জানলে অবাক হয়ে যাবেন, এই মাংস স্বাদের পাশাপাশি গুণেও কিন্তু অনন্য। এতে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। এছাড়া ভিটামিন বি৬, ভিটামিন বি১২, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম ও জিঙ্কে ভরপুর চিকেন। তাই সব বয়সীরাই নিয়মিত মুরগির মাংস খেতে পারেন। এই খাবার নিয়মিত খেতে পারলেই একাধিক সমস্যাকে দূরে রাখা সম্ভব। এমনকী দূর হবে প্রোটিনের ঘাটতি।

কোনটা পুষ্টিকর: এই দুটি খাবারের মধ্যে কোনও একটিকে বেছে নেওয়া সম্ভব নয়। দুটি খাবারেই পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে প্রোটিন এবং পুষ্টিকর উপাদান। তবে প্রোটিনের গুণগত মানের কথা বললে, চিকেনের তুলনায় মাছ একটু উৎকৃষ্ট। এছাড়া অনেকের মুরগির মাংস সহ্য হয় না। তাদের এই মাংস খেলে একাধিক সমস্যা হয়। তাই তারা মুরগির মাংস ছেড়ে মাছ খেতে পারেন। এছাড়া সকলেই মুরগি ও মাছ মিলিয়ে মিশিয়ে খান। তাতেই রসনাতৃপ্তির পাশাপাশি শরীরও রোগমুক্ত থাকবে।

শরীরে ইউরিয়া থাকলে মাছ নয়: কিডনির সমস্যায় আক্রান্ত একাধিক রোগীর শরীরে ইউরিয়ার পরিমাণ থাকে বেশি। আর রক্তে এই উপাদান বাড়লে মাছ খাওয়ার সময় নাকে এক ধরনের গন্ধ আসে, তাই মাছ খেতে গেলেই তাদের বমি পায়। তাই তারা মাছের বদলে চিকেন খান। এক্ষেত্রে চিকেন খেলে নাকে গন্ধ লাগার আশঙ্কা নেই। এদিকে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতিও মিটবে।

একসাথে মাছ ও চিকেন খাবেন না: মাঝেমধ্যে কবজি ডুবিয়ে মাছের কালিয়া ও চিকেনের কোর্মা একসাথে খেতেই পারেন। তবে নিয়মিত একই মিলে মাছ ও চিকেন খাওয়া উচিত নয়। এতে শরীরে প্রোটিনের আধিক্য হতে পারে। আর অতিরিক্ত প্রোটিন দেহে নাইট্রোজেন ইমব্যালেন্স করে দেয়। যার ফলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই লাঞ্চ হোক বা ডিনার, মাছ ও চিকেন একসাথে খাওয়া যাবেই না। এতে নানাবিধ শারীরিক সমস্যা বাড়বে। সূত্র- আরটিভি

Nagad

সারাদিন/০৭ জুন/এমবি