রিট খারিজ, অর্পিত সম্পত্তি নিয়ে সব মামলার বিচার চলবে ট্রাইব্যুনালে

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

হাইকোর্ট, ছবি- মুস্তাঈন বিল্লাহ

অর্পিত সম্পত্তি আইনের ৯, ১৩ ও ১৪ ধারা চ্যালেঞ্জ করে করা দুটি রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে অর্পিত সম্পত্তি নিয়ে সব মামলা এখন থেকে বিশেষ ট্রাইব্যুনালে বিচার হবে। অন্য কোনো আদালতে এ সংক্রান্ত মামলা চলবে না। পাশাপাশি অর্পিত সম্পত্তি লিজ প্রদান ও ব্যবস্থাপনার বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) ক্ষমতা বহাল রইল।

বৃহস্পতিবার (৮ জুন) বিচারপতি বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি এসএম কুদ্দুস জামান সমন্বয়ে গঠিত হাইকোর্টের তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন।

এ রায়ের ফলে অর্পিত সম্পত্তি নিয়ে অন্য আদালতগুলোতে চলমান সব মামলা বাতিল হয়ে যাবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

রায়ে আদালত বলেন, অর্পিত সম্পত্তি আইনের ৯, ১৩ এবং ১৪ ধারা মৌলিক অধিকারের পরিপন্থি নয়। অর্পিত সম্পত্তি জেলা প্রশাসকের অধীনে থাকবে এবং জেলা প্রশাসক প্রয়োজনে লিজ দিতে পারবেন।

রায়ে বলা হয়েছে, আইন অনুযায়ী অর্পিত সম্পত্তি নিয়ে যে কোনো মামলার বিচার এ সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালে হবে। অন্য সব আদালতে চলমান সব মামলা বাতিল বলে গণ্য হবে। অর্পিত সম্পত্তি জেলা প্রশাসকের অধীনে থাকবে এবং জেলা প্রশাসক প্রয়োজনে লিজ দিতে পারবেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল হক সিদ্দিকী। ভূমি মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদ এবং জেলা প্রশাসনের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

Nagad