দেশের ঐতিহ্যবাহী ব্যান্ড সোলসের ৫০ বছর পূর্তি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

দেশের ঐতিহ্যবাহী ব্যান্ড ‘সোলস’ ৫০ বছর পূর্তি উদযাপন করেছে। ৯৭৩ সালে যাত্রা শুরু করে একে একে জনপ্রিয় সব গানের মাধ্যমে ভক্তদের মনে সাড়া ফেলে আসছে তারা। এ উপলক্ষে ৬ জুন রাজধানীর গুলশান ক্লাবে অনুষ্ঠানের আয়োজন করে ‘সোলস’। সুবর্ণজয়ন্তীর এই আয়োজন তাদের লোগো উন্মোচনের মধ্য দিয়ে শুরু হয়।

স্বাধীনতা যুদ্ধের পর ‘সোলস’ এর যাত্রা শুরু। এই দীর্ঘ সময়ে প্রায় ৩২ বছর ব্যান্ডকে আগলে রেখে সুবর্ণজয়ন্তী পর্যন্ত যিনি নিয়ে এসেছেন তিনি পার্থ বড়ুয়া।

এই দীর্ঘ সময় ব্যান্ডের সঙ্গে থাকা ও ব্যান্ডের বাইরে নিজের কাজ প্রসঙ্গে পার্থ বড়ুয়া বলেন, ‘ব্যান্ডের বাইরে কখনও নিজেকে নিয়ে চিন্তা করিনি, সেটি নিজের সলো ক্যারিয়ার নিয়েও না। আমি চেষ্টা করেছি মিউজিশিয়ান হতে। গায়ক হতে চাইনি কখনও। দেশের বাইরে অল্প সংখ্যক শোতে আমি সোলো পারফর্ম করেছি, এর বাইরে কখনও ব্যান্ড ছাড়া স্টেজে উঠিনি।’

‘সোলস’ এর সদস্য হলেও একাধিক সঙ্গীতশিল্পীর সঙ্গে নিয়মিত গিটার বাঁজিয়েছেন পার্থ বড়ুয়া। যাদের মধ্যে রয়েছে-কুমার বিশ্বজিৎ, শাকিলা জাফর ও বেবি নাজনিনসহ অনেকে।

সুবর্ণজয়ন্তীর উৎসব দেশে ও বিদেশে বছরব্যাপী উদযাপনের পরিকল্পনা করছে ‘সোলস’। এই প্রসঙ্গে এই তারকা বলেন, ‘সোলসের ৫০ বছর পূর্তি আমরা ৫০ বছরের মতোই করার পরিকল্পনা করেছি। সেটা এখনই ওপেন করতে পারছি না। আমরা ইতোমধ্যে অনেকগুলো স্পনসরের সঙ্গে কথা বলেছি। যখন সবকিছু ফিক্সড হবে তখন সবাইকে জানাব আমরা। তবে আমরা বড় আয়োজনে এই পরিকল্পনা করছি।’

পার্থ জানান, ‘আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত তাদের এই উদযাপনের সময়। যা এ বছর আগস্টের পর থেকে শুরু হবে। এছাড়াও সুবর্ণজয়ন্তী উপলক্ষে কয়েকটি নতুন গান প্রকাশ করবে ‘সোলস’। সেটি নির্দিষ্ট সময় ঠিক করে প্রতি মাসে নতুন গান নিয়ে আসবে ব্যান্ডটি’।

Nagad

এই প্রসঙ্গে পার্থ বলেন, ‘আমাদের নিজেদের ১০ টা গানও করা আছে। যেগুলো এখনও ছাড়া হয়নি। বেশ কিছু নতুন গান আসবে। আমরা অনেকদিন কোনো গান ছাড়িনি। কারণ, আমার যখন থেকে পরিকল্পনা করছি ৫০ বছর পূর্তির জন্য, তখন থেকেই গানগুলো ছাড়া বন্ধ করে দিয়েছি। আর সময় ফিক্সড করে গানগুলো ছাড়ব।’

‘সোলস’ তাদের এই সুবর্ণজয়ন্তীর আনন্দ ভাগাভাগি করে নিতে চান ভক্তদের সঙ্গে। দর্শকদের লেখা ১০টি গান করবে সোলস। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে দর্শকের পাঠানো গান থেকেই বাছাই করা হবে এই ১০ গান।

গানগুলোর সুর ও সংগীতায়োজন করবে সোলস, গাইবেন সোলসের সদস্যরা এবং একে একে ১০টি গানের ভিডিও তৈরি করে প্রকাশ করা হবে। কীভাবে গানগুলো পাঠানো যাবে, সেটি জানা যাবে ব্যান্ডের অফিশিয়াল ফেসবুক পেজে।

৫০ বছরপুর্তিতে অন্যতম আকর্ষণ হিসেবে ‘রেনেসাঁ’র সঙ্গে দুটি গান প্রকাশ করবে ‘সোলস’। এরইমধ্যে গানগুলো রেকর্ডিং শেষ হয়েছে। সূত্র: ইউএনবি