চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন ৩০ জুলাই

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)। ওই আসনে আগামী ৩০ জুলাই ভোট অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৪ জুলাই, মনোনয়নপত্র বাছাই ৬ জুলাই, আপিল ৭ থেকে ৯ জুলাই, আপিল নিষ্পত্তি ১০ থেকে ১১ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ জুলাই, প্রতীক বরাদ্দ ১৩ জুলাই। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জুলাই।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে কমিশনের ২০তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে ইসি সচিব জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে বলেন, আগামী ৩০ জুলাই চট্টগ্রাম ১০ আসনের উপনির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ঢাকা ১৭ আসনের ভোট ব্যালটে করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল করতে হবে অনলাইনে। দুই উপনির্বাচনে সিসি ক্যামেরা থাকবে।

আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর-খুলশী-কাতালগঞ্জ) আসনটি গত রোববার (৪ জুন) শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

Nagad

উল্লেখ্য, মৃত্যুর আগ পর্যন্ত আফছারুল আমীন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ছিলেন। চট্টগ্রাম-১০ আসন থেকে নির্বাচিত তিনবারের এ সংসদ সদস্য সরকারের মন্ত্রীও ছিলেন। ২০২০ সাল থেকে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর থেকে তিনি দেশবিদেশে চিকিৎসা নিয়েছেন।