নিজস্ব প্রযুক্তির হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করলো ইরান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে তৈরি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের মোড়ক উন্মোচন করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে আইআরজিসি’র আরোস্পেস ফোর্স। যার নাম দেওয়া হয়েছে ‘ফাত্তাহ’ বা বিজয়ী।

মঙ্গলবার (০৬ জুন) সকালে ফাত্তাহ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি। এছাড়া আরও উপস্থিত ছিলেন আইআরসিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি এবং আইআরজির অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিযাদে।

ইরানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইরানের তৈরি এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ১৪০০ কিলোমিটার এবং এটি সব ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সক্ষম।

হাইপারসনিক এই ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুত ছুটতে পারে এবং ঘণ্টায় প্রায় ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

ইরানি সংবাদমাধ্যমগুলো আরও জানিয়েছে, গতিই হচ্ছে ফাত্তাহ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের অন্যতম প্রধান ক্ষমতা। ফাত্তাহ ক্ষেপণাস্ত্রে কঠিন জ্বালানি ব্যবহার করা হয়েছে। এটি বায়ুমন্ডলের ভেতরে ও বাইরে ম্যানুভার করতে পারে।

এখন পর্যন্ত হাইপারসনিক মিসাইল প্রযুক্তি উন্মোচন করেছে শুধুমাত্র রাশিয়া, চীন, আমেরিকা এবং উত্তর কোরিয়ায়। তবে আমেরিকা এখানও হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করতে পারেনি।

Nagad

সারাদিন/০৮ জুন/এমবি