জাবিতে ভর্তি পরীক্ষা ১৮ জুন, প্রতি আসনে ১৩৬ শিক্ষার্থী

জাবি সংবাদদাতাজাবি সংবাদদাতা
প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগামী ১৮ জুন শুরু হবে। আর ব্যবহারিক চলবে ২৫ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার (০৮ জুন) বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব আবু হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই সময়সূচি প্রকাশ করা হয়েছে। এবার প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ১৩৬ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী।

প্রতিবছরের মতো এবারও শিফটভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৷ তবে ছেলে-মেয়েদের পৃথক শিফট থাকবে। এবার ১৮ জুন পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২২ জুন। এছাড়া ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা হবে।

সময়সূচিতে উল্লেখ করা হয়, ১৮ জুন প্রথম শিফটে আইবিএ-জেইউ, দ্বিতীয় শিফটে ‘সি-১’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা হবে। একই দিনের তৃতীয় থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা হবে।

১৯ জুন ৬ শিফটে ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ এবং ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা হবে।

২০ জুন ৬ শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা হবে।

Nagad

২১ জুন ৪ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ২২ জুন একই ইউনিটের ৪ শিফটে অন্যদের পরীক্ষা হবে।

উল্লেখ্য, চলতি বছর ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭টি। প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ১৩৬ জন শিক্ষার্থী।

সারাদিন/০৮ জুন/এমবি