কয়লা নিয়ে মোংলায় তাপ বিদ্যুৎকেন্দ্রের জাহাজ

বাগেরহাট (মোংলা প্রতিনিধি):বাগেরহাট (মোংলা প্রতিনিধি):
প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২৩

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসা চায়না পতাকাবাহী জাহাজ এম ভি জে হ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়ায় ভিড়ে কাছ শুরু হয়েছে।

আজ শনিবার (১০ জুন) ভোরে। বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার ১১ নম্বর অ্যাংকরেজে ভিড়েছে জাহাজটি।

এরপর বিদেশি এই জাহাজ থেকে খালাস করা কয়লা লাইটারেজে (কাগোর্, কোস্টার/নৌযান) করে নেওয়া হবে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে।

বিদেশি এ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডে’র খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ২৬ হাজার ৬২০ মেট্রিক টন জ্বালানি কয়লা নিয়ে গত ২১ মে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে চায়না পতাকাবাহী জাহাজ এম ভি জে হ্যায়। কয়লাবাহী এ জাহাজ আজ শুক্রবার দিনগত রাতে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় পৌঁছাবে। এরপর ফেয়ারওয়ে বয়া থেকে শনিবার ভোর ৫টার দিকে জাহাজটি বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার ১১ নম্বর অ্যাংকরেজে ভিড়বে। সকাল থেকেই জাহাজ থেকে কয়লা খালাসের কাজ শুরু হবে। পরে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে নেওয়া হবে। এরপর জেটির নিজস্ব গ্রাস্পের (কামরিকল) মাধ্যমে লাইটারেজের কয়লা উত্তোলন করে স্বয়ংক্রিয় বেল্টের মাধ্যমে তা সংরক্ষণ করা হবে কেন্দ্রটির কয়লার গোডাউনে।

খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য এর আগে ইন্দোনেশিয়া থেকে গত ১৬ মে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার মেট্রিক টন ও ২৯ মে এম ভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা এসেছিল মোংলা বন্দরে।

এদিকে কয়লার সংকটে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার দুঃসংবাদে মধ্যেই রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য সুখবর নিয়েই আজ রাতে মোংলা বন্দরে ভিড়ছে কয়লার জাহাজ।

Nagad