‘স্বাধীন জাতি আমরা, যুদ্ধে বিজয় অর্জন করেই আমাদের দেশ পেয়েছি’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৩

ফাইল ছবি-

যুদ্ধে বিজয় অর্জন করে আমরা আমাদের দেশ পেয়েছি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারও খবরদারির কাছে নতজানু হব না। এটাই আমাদের সিদ্ধান্ত। স্বাধীন সার্বভৌম দেশ আমাদের, স্বাধীন জাতি আমরা।

আজ রোববার (১৮জুন) বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে অনুষ্ঠিত স্পেশাল সিকিউরিটি ফোর্সের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় দুর্নীতি করতে নয়, দেশের মানুষের ভাগ্য গড়তে তার সরকার কাজ করছে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমি যখন ১৯৯৬ সালে সরকার গঠন করি তখন মাত্র এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ ছিল। সেটা বাড়িয়েছিলাম ৪ হাজার ৩০০ মেগাওয়াটে। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে সেটাকে ৩ হাজার ৯০০ মেগাওয়াটে কমিয়ে আনে। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর আমাদের লক্ষ্য ছিল প্রত্যেক ঘরে ঘরে আলো জ্বলবে। আমরা সেটা করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, বাংলাদেশকে ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছি আমরা; যা শুধু আর্থসামাজিক উন্নয়নে কাজে লাগেনি, করোনাকালীন সময়ে প্রতিটি ক্ষেত্রেই আমাদের ডিজিটাল সিস্টেম কাজে লেগেছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষ যেন বিশ্বে মাথা উঁচু করে চলতে পারে সরকার সেই লক্ষ্য নিয়ে কাজ করছে। দেশের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি সশস্ত্র বাহিনীকে যুগোপযোগী করে তোলা হচ্ছে।

Nagad

শেখ হাসিনা বলেন, জাতির পিতার দেওয়া পররাষ্ট্র নীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়’। আমরা সেই নীতি নিয়েই আমরা চলছি।

তিনি বলেন, একটা দেশ দ্রুত অগ্রগতি লাভ করুক। বিশ্বের অনেকেই সেটা চায় না। বাংলাদেশের এতো দ্রুত উন্নয়ন অনেকেই সহ্য করতে পারছেনা বলেই নানা বাধা ও চক্রান্ত হচ্ছে। তবে এসব নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। আমরা এগিয়ে যাচ্ছি। দেশকে এগিয়ে নিয়ে যাব। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলবো।

সরকার প্রধান বলেন, আমরা আমাদের পদ্মা সেতু করেছি। দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন থেকে সরে গিয়েছিল। আমরা চুপ করে থাকিনি। আমরা প্রতিবাদ করেছি। কারণ আমাদের সততা ছিল। যার ফলে প্রতিবাদ করতে পেরেছি। কিন্তু ঠিকই প্রমাণ হয়েছে যে পদ্মা সেতুতে কোন দুর্নীতি হয়নি। আমরা চ্যালেঞ্জ নিয়ে নিজস্ব অর্থায়নে সে পদ্মাসেতু করে দেখিয়েছি। কারণ একটাই যে জাতির পিতা বলেছেন কেউ দাবায় রাখতে পারবে না। আমাদেরকে দাবায় রাখতে পারেনি।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় এসেছিল দুর্নীতি করতে। আর আওয়ামী লীগ সরকার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করছে। দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের প্রত্যয় নিয়ে সরকার দেশ গড়ার কাজ করছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নয়ন করাই সরকারের লক্ষ্য। সেই লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে। ইতিমধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে।