সেন্ট্রাল হাসপাতাল নিয়ে বক্তব্য প্রত্যাহারে ডা. সংযুক্তা সাহাকে লিগ্যাল নোটিশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, জুন ২২, ২০২৩

সেন্ট্রাল হাসপাতাল নিয়ে মানহানিকর বক্তব্য প্রত্যাহার করতে ডা. সংযুক্তা সাহাকে লিগ্যাল নোটিশ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের ম্যানেজার (বিজনেস ডেভেলপমেন্ট) মো. মামুনুর রশিদ রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সংযুক্ত সাহা সাত দিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার না করলে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে।’

মামুনুর রশীদ বলেন, ‘মঙ্গলবার তিনি তার বাসায় একটি সংবাদ সম্মেলন করেছেন। সেখানে সেন্ট্রাল হাসপাতালের বিরুদ্ধে কিছু মানহানিকর বক্তব্য দিয়েছেন। ওই বক্তব্য প্রত্যাহারের জন্য আমরা নোটিশ দিয়েছি। সাতদিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার না করলে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে।’

এর আগে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে অবহেলায় মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতক মারা যাওয়ার অভিযোগের বিষয়ে সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়ে শেষ মুহূর্তে তা স্থগিত করে হাসপাতাল কর্তৃপক্ষ। অন্যতম অভিযুক্ত ডা. সংযুক্তা সাহার সংবাদ সম্মেলনের পরই এ ঘোষণা দিয়েছিল হাসপাতালটি। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে অবহিত করা হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলন স্থগিতের কারণ জানাতে গিয়ে তিনি বলেন, ঘটনাটির প্রেক্ষিতে তদন্ত কমিটির প্রতিবেদন না পাওয়ায় আজকের অনুষ্ঠিতব্য সংবাদ বিজ্ঞপ্তি প্রদানসহ অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে অবহিত করা হবে। আমাদের তদন্ত চলছে। তদন্ত কমিটি আরও ৭ দিন সময় চেয়েছে। আমরা চার দিন সময় দিয়েছি।

মঙ্গলবার রাজধানীর পরীবাগের বাসায় সংবাদ সম্মেলনে ডা. সংযুক্তা সাহা দাবি করেছেন, নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় রাজধানীর সেন্ট্রাল হাসপাতাল তার নাম ব্যবহার করে অনিয়ম করেছে।

Nagad

তিনি বলেন, ‘বিশ্বাস করেন, সেন্ট্রাল হাসপাতাল আমার নাম ব্যবহার করে অনিয়ম করেছে। তারা এমন অনিয়ম করবে, আমি ভাবতেও পারিনি।’

তিনি আরও বলেন, আঁখি যখন হাসপাতালে, তখন আমি দেশে ছিলাম না। আমার কাছে টিকিট ও বোর্ডিং পাস আছে। আমি ভিডিও কলেও অপারেশন মনিটরিং করিনি। সব মিথ্যা।

গত ৯ জুন সেন্ট্রাল হাসপাতালে সি-সেকশন সার্জারির সময় এক নবজাতকের মৃত্যু হয় এবং মায়ের অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। গতকাল সোমবার মাহবুবা রহমান আঁখি অপর একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আঁখির স্বামী ইয়াকুব আলী চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলা ও মিথ্যাচারের অভিযোগ এনে গত বুধবার ধানমন্ডি থানায় মামলা করেন।

অভিযোগে বলা হয়, রোগী ও তার পরিবারকে সার্জারির আগে বলা হয়েছিল যে ডা. সংযুক্তা সাহা অপারেশন করবেন। হাসপাতালে তাকে ওই চিকিৎসকের অধীনে ভর্তি করা হলেও ডা. সংযুক্তা সাহা দেশেই ছিলেন না। অন্য চিকিৎসকের মাধ্যমে স্বাভাবিক প্রসবের চেষ্টা ব্যর্থ হলে তখন অস্ত্রোপচার করে বাচ্চা বের করা হয়। পরদিন মারা যায় শিশুটি। এ ঘটনায় ঢাকার একটি আদালত হাসপাতালটির ২ চিকিৎসককে কারাগারে পাঠিয়েছেন।