৩৬ বছরে পা দিলেন লিওনেল মেসি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, জুন ২৪, ২০২৩

৩৬ বছরে পা রাখলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। আর্জেন্টিনার রোজারিও শহরে ১৯৮৭ সালের ২৪ জুন জন্মগ্রহণ করেন কিংবদন্তি এই ফুটবলার। জর্জ মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারের তৃতীয় সন্তান ছিলেন লিওনেল মেসি।

শনিবার (২৪ জুন) কিংবদন্তি ফুটবলারের জন্মদিন পালন করছেন আধুনিক ফুটবলের জাদুকর লিওনেল মেসির ভক্তেরা। বিশ্বকাপ জয়ের পরে এটাই লিওনেল মেসির প্রথম জন্মদিন। তাই এবারের জন্মদিনটা মেসির কাছে ভেরি ভেরি স্পেশাল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, লিওনেল মেসির ছোটবেলা স্বাভাবিক শিশুদের মত ছিল না। দৈহিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট বয়সেই। ১১ বছর বয়সে মেসির শরীরে গ্রোথ হরমোন জনিত জটিলতা দেখা দেয়। কিন্তু তার বাবা মায়ের সেই রোগের চিকিৎসা করার মত সামর্থ্য ছিল না। এই চিকিৎসার খরচ ছিল প্রতিমাসে প্রায় ৯০০ ডলার। সেই চিকিৎসার জন্যই বার্সেলোনায় গিয়েছিলেন মেসি ও তার পরিবার। মেসি ২০০০ সালে চলে আসেন বার্সেলোনায়। যুব দল পেরিয়ে ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নাম লেখান বার্সেলোনার সিনিয়র দলে।

এরপরে টানা ২ দশক ধরে পুরো ফুটবল বিশ্বকে নিজের জাদুতে মাতিয়ে রেখেছিলেন আর্জেন্টিনার এই তারকা ফুটবলার। নিজের ক্লাব ফুটবল কেরিয়ারে বার্সেলোনার হয়ে ৭৭৮টি ম্যাচে ৬৭২ গোল আর পিএসজির হয়ে ৭৫ ম্যাচে ৩২ গোল করেছেন মেসি।

অপরদিকে, আন্তর্জাতিক ফুটবল কেরিয়ারে ১০৭৫ ম্যাচে এখনও ১০৩ গোল করেছেন। ক্লাব ও আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে ১০২৮ ম্যাচে এখনও ৮০৭ গোল করেছেন মেসি। বার্সেলোনার হয়ে মেসি ক্লাবের ইতিহাসে সর্বাধিক ৩৫টি ট্রফি জিতেছেন। তার মধ্যে ১০টি লা লিগা, ৮ স্প্যানিশ সুপার কাপ, ৭টি কোপা দেল রে, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ইউরোপিয়ান সুপার কাপ ৩টি। পিএসজির হয়ে ফরাসি লিগ ওয়ান সহ ৩টি ট্রফি জিতেছেন মেসি।

২০২১ সালে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বপ্নপূরণ হয়েছিল। কোপা আমেরিকা জিতেছিলেন মেসি। তারপর ২০২২ সালে ফিনালিসিমা। অবশেষে ২০২২ সালে কাতার বিশ্বকাপ জিতে নিজের সব থেকে বড় স্বপ্নটা পূরণ করেন মেসি।

Nagad

বিশ্বজয়ী হওয়ার পর প্রথম জন্মদিন পালন করবেন মেসি। এবারের জন্মদিনটা মেসির কাছে খুব স্পেশাল। কিংবদন্তি ফুটবলারের জন্মদিনে শুভেচ্ছার বন্যা ভাসিয়ে দিচ্ছেন মেসি ভক্তেরা। সামাজিক যোগাযোগমাধ্যমে মেসিকে নিয়ে বহু পোস্ট দেখা যাচ্ছে।

সারাদিন/২৪ জুন/এমবি