জুলাই থেকে ৩০ টাকা দরে চাল পাবে এক কোটি পরিবার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৩

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) এক কোটি কার্ডধারী আগামী জুলাই মাস থেকে ওএমএসের চাল পাবেন। ওএমএসের ব্যবস্থাপনার ত্রুটি দূর করতে প্রধানমন্ত্রীর নির্দেশনার পর খাদ্য মন্ত্রণালয় এ পদক্ষেপ নিলো।

রোববার (২৫ জুন) সচিবালয়ের বোরো সংগ্রহের অগ্রগতি, কার্ডের মাধ্যমে ওএমএসের চাল বিতরণ ও সামগ্রিক খাদ্য পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ তথ্য জানান।

খাদ্যমন্ত্রী বলেন, এক কোটি পরিবার টিসিবির পণ্য পাচ্ছেন। এবার তাদের ৩০ টাকা দরে ৫ কেজি চালও দেওয়া হবে। জুলাই থেকে এ চাল দেওয়া হবে। তারা যখন টিসিবির পণ্য নেবেন, তখন এ চালও দেয়া হবে।

তিনি বলেন, আমরা অভ্যন্তরীণভাবে সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম। আর চার লাখ মেট্রিক টন ধান। চাল ছিল ৪৪ টাকা কেজি, ধান ছিল ৩০ টাকা। আগস্টের শেষ দিন পর্যন্ত আমাদের এগুলো কেনার কথা। এর মধ্যেই আমরা চাল ক্রয় করেছি ছয় লাখ ৫৬ হাজার ৫৭৮ মেট্রিক টন। ধান সংগ্রহ করেছি এক লাখ ১৫ হাজার ২৭২ মেট্রিক টন। জুনের পর, জুলাই আগস্ট, এভাবে মাস ভাগ করতে গেলে জুনে চার লাখ ক্রয় করলেই আমাদের লক্ষ্যমাত্রা পূরণ হবে। আমরা লক্ষ্যমাত্রার বেশি ক্রয় করেছি। আশা করছি, সম্পূর্ণ চাল ক্রয় করতে পারব।

তিনি আরও বলেন, শনিবার পর্যন্ত আমরা ধান ক্রয় করেছি এক লাখ ১৫ হাজার ২৭২ মেট্রিক টন। এখনও তিন দিন সময় আছে। আমরা লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারব বলে দৃঢ় বিশ্বাস করছি। এবার যেহেতু বাম্পার ফলন হয়েছে, তার জন্য চালের মানও আমরা ভালো পেয়েছে। চালের মান সবসময় ভালো থাকে, এবার আরও ভালো হবে। কারণ ধানের মান ভালো।

বর্তমানে এক কোটি পরিবার টিসিবির পণ্য পাচ্ছেন। আগামী জুলাই থেকে অন্য পণ্যসামগ্রীর সঙ্গে তারা পাঁচ কেজি করে চাল পাবেন। ওএমএস ডিলাররা তাদের এ চাল সরবরাহ করবেন বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী।

Nagad