ডোনেশানের নামে বাণিজ্য বন্ধ করতে মেডিকেল অটোমেশন পদ্ধতি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২৩

বেসরকারি মেডিকেলগুলো বেশি টাকা নিয়ে শিক্ষার্থী ভর্তি করা, মেধার ক্রমানুসারে ভর্তি হতে না পারা-সহ বেসরকারি মেডিকেলে ভর্তি বিতর্ক যেন পিছুই ছাড়ছে না। রয়েছে আরও অনেক অভিযোগ। এমন অবস্থায়-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষায় অনিয়ম বন্ধে এবার অটোমেশন পদ্ধতি চালু করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

এর ফলে শিক্ষার্থীদের ভর্তি, সরকার নির্ধারিত ফি’র বাইরে ডোনেশানের নামে বাণিজ্য বন্ধ হবে। সেই সাথে যোগ্য শিক্ষার্থীরাই চিকিৎসা শাস্ত্রে পড়াশোনার সুযোগ পাবে। নতুন শিক্ষাবর্ষে ভর্তির পুরো প্রক্রিয়াটা সম্পন্ন হবে একটি সফটওয়ারের মাধ্যমে। যা কেন্দ্রীয়ভাবে নজরদারিতে থাকবে।

জানা যায়, পুরো ভর্তি প্রক্রিয়াকে আনা হয়েছে অটোমেশনের আওতায়। যাতে কেবল ভর্তি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরাই মেধার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে। অন্যরা নয়।

সেই সাথে সরকার নির্ধারিত ১৯ লাখ ৪৪ হাজার টাকার বেশি আদায় করতে পারবেনা কোন প্রতিষ্ঠান।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. টিটু মিয়া গণমাধ্যমকে বলেন, অনেকেই আগে অভিযোগ করেছেন- বেসরকারি মেডিকেলগুলো বেশি টাকা নিয়ে শিক্ষার্থী ভর্তি করে। কিন্তু এবার আর সেই সুযোগ থাকবে না। যার সিরিয়াল আছে- সে সেই টাকা দিয়েই ভর্তি হবে। অটোমেশন পদ্ধতিতে আমরা মেধাকে মূল্যায়ন করছি।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, এবার এমবিবিএস ও ডেন্টালের প্রায় এক লাখ ৩৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পাশ করে ৪৯ হাজার। এদের মধ্যে মেধার ভিত্তিতে ৩৭টি সরকারি মেডিকেলে ভর্তি হয়েছে চার হাজার ৩শ’ ৫০ জন। আর ৭২টি বেসরকারি মেডিকেলে ভর্তি হবেন ৬ হাজার ২শ’ ৮ জন। মেধার তালিকায় থাকা শিক্ষার্থীরা ভর্তি না হলে অটোমেশন প্রক্রিয়ায় ধাপে ধাপে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীরাও আসন খালি থাকা সাপেক্ষে ভর্তির সুযোগ পাবেন।

Nagad

এমন পরিস্থিতিতে বেসরকারি মেডিকেলে অটোমেশনের আওতায় ভর্তিতে আপত্তি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন। বেসরকারি মেডিকেলে ভর্তি বাণিজ্যের সাথে জড়িত বিভিন্ন চক্র সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে তারা উচ্চ আদালতেও গেছে-বলে জানা গেছে।