২০৫০-র মধ্যে ডায়াবেটিসে ভুগবেন ১৩০ কোটি মানুষ!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

সারা বিশ্বের কোটি কোটি মানুষ ডায়াবেটিসে ভুগতে চলেছেন। এই ভয়ানক বিপদ ঘনিয়ে আসতে আর দেরি নেই। একুশ শতাব্দীর অর্ধেক শেষ হওয়ার মধ্যেই ঘরে ঘরে এই রোগ থাকার আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

সব মিলিয়ে ১.৩ বিলিয়ন অর্থাৎ ১৩০ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগতে পারেন। ২০৫০ সালের শেষে রোগের পরিসংখ্যান এমনটাই দাঁড়াবে বলে মনে করছে সাম্প্রতিক গবেষণা। খরব হিন্দুস্তান টাইমস’র।

ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণার মতে, গত ৩০ বছরে অনেকটাই পাল্টে গেছে খাওয়া-দাওয়ার ধরন। মানুষের মধ্যে ভাজাভুজি ও জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা বেড়ে গেছে। এর ফলেই বেড়ে চলেছে ডায়াবেটিসের মতো রোগের হার।

প্রসঙ্গত শরীরের মেটাবলিজম নষ্ট হলে ঠিকমতো ইনসুলিন উৎপাদন হয় না। এর ফলে রক্তের সুগার অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে না থাকলে ডায়াবেটিসের সমস্যা দেখা যায়। যা মৃত্যুর কারণও হয়ে দাঁড়াতে পারে।

ল্যানসেটের গবেষণার হিসেব বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ১৩ শতাংশ মানুষ ডায়াবেটিসে ভুগবে। খাওয়া-দাওয়া ও জীবন-যাপনে বদল না আনলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে না বলেই দাবি বিশেষজ্ঞদের। এর সাথে চাই নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা। প্রসঙ্গত, বিশ্ব জুড়ে রোগী মৃত্যুর পিছনে বড় কারণ সুগার।

সারাদিন/০৬ জুলাই/এমবি 

Nagad