হার্ট ভালো রাখে যে পাঁচ খাবার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

সুস্থ থাকতে হার্ট ভালো রাখার বিকল্প নেই। তাই হার্ট ভালো রাখতে খাবারের দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হার্ট ভালো রাখার কার্যকরী উপাদান। এছাড়া এই উপাদান ত্বক ও স্মৃতিশক্তি ভালো রাখতেও কাজ করে। যেসব খাবারে এই উপাদান পাওয়া যায় সেগুলো নিয়মিত খেলে হার্ট সুস্থ রাখা সহজ হয়।

এবার আসুন জেনে নেওয়া যাক, যে পাঁচ খাবারে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পাওয়া যাবে-

ফুলকপি: ফুলকপি দেখতে যেমন সুন্দর, খেতে তেমনই সুস্বাদু। এখানেই শেষ নয়, এই সবজি নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। এটি হার্ট ভালো রাখতে বিশেষভাবে কার্যকরী। কারণ ফুলকপিতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ক্রুসিফেরাস গোত্রের সবজি নিয়মিত খেলে হার্ট ভালো রাখা সহজ হয়। তাই সুস্থতার জন্য খাবারের তালিকায় নিয়মিত ফুলকপি রাখুন।

বাঁধাকপি: আমাদের খুব পরিচিত একটি সবজি হলো বাঁধাকপি। এটি কেবল সুস্বাদুই নয়, বরং শরীরের জন্য উপকারীও। ওমেগা থ্রি অ্যাসিডে সমৃদ্ধ এই সবজি।‌ এতে থাকে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যে কারণে বাঁধাকপি খেলে তা হার্ট ভালো রাখতে কাজ করে। শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ঘাটতি হলে চিকিৎসকরা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

ব্রকলি: বাঁধাকপি কিংবা ফুলকপির মতোই ক্রুসিফেরাস গোত্রের আরেকটি সবজি হলো ব্রকলি। এটি দেখতেও অনেকটা ফুলকপির মতো। তবে সবুজ রঙের বলে সহজেই আলাদা করা যায়। আমাদের নানা রোগ থেকে দূরে রাখতে কাজ করে এই সবজি। হার্ট অ্যাটাক সহ হার্টের আরও অনেক অসুখ দূরে রাখতে কাজ করে ব্রকলি। কারণ এতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। নিয়মিত খাবারের তালিকায় ব্রকলি রাখলে সুস্থ থাকা সহজ হবে।

চিয়া সিড: যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের কাছে পরিচিত একটি নাম হতে পারে এই চিয়া সিড। তবে ওজন কমানোর পাশাপাশি হার্ট ভালো রাখতেও কাজ করে এটি। তারণ উপকারী এই বীজে থাকে পর্যাপ্ত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদান হার্ট ভালো রাখতে কাজ করে। তাই ফিট থাকার পাশাপাশি হার্ট ভালো রাখতে এই বীজ রাখুন আপনার খাবারের তালিকায়। তথ্যসূত্র-ঢাকাপোস্ট

Nagad

সারাদিন/০৮ জুলাই/এমবি