ইউক্রেনকে ভয়ংকর ‘গুচ্ছ বোমা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

এবার রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে সহায়তা করতে ইউক্রেনকে ‘গুচ্ছ বোমা’ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (০৮ জুলাই) ইউক্রেনকে ‘গুচ্ছ বোমা’ প্যাকেজ ঘোষণা করে বাইডেন প্রশাসন।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি নিউজ’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এর আগে কয়েক মাস ধরেই গোলাবারুদ সংকটের কথা জানিয়ে পশ্চিমা দেশগুলোর কাছে সহযোগিতা চেয়ে আসছে ইউক্রেন। এখন ইউক্রেনকে ‘গুচ্ছ বোমা’ দেওয়ার ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। ভয়ংকর এই মারণাস্ত্রটি বিস্তৃত এলাকাজুড়ে বিস্ফোরণ ঘটায়, ফলে এটি বেসামরিক নাগরিকদের জন্যও হুমকি স্বরূপ।

গুচ্ছ বোমার ব্যবহার নিষিদ্ধ করে এক দশকেরও আগে শতাধিক দেশের মধ্যে একটি চুক্তি হয়েছিল। তবে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ইসরাইল, ভারত, পাকিস্তান এবং ব্রাজিল ওই চুক্তিতে স্বাক্ষর করেনি।

শুক্রবার (০৮ জুলাই) বার্তাসংস্থা ‘সিএনএনে’ দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, গুচ্ছ বোমা দেওয়ার সিদ্ধান্তটা খুবই কঠিন ছিল। আমি মিত্রদের সাথে এ নিয়ে আলোচনা করেছি। কারণ ইউক্রেনীয়দের অস্ত্র ফুরিয়ে আসছে, এটি তাদের জন্য দরকার।” তিনি আরও বলেন, “যুদ্ধটি যেহেতু অস্ত্রের আর তাদের অস্ত্র ফুরিয়ে আসছে। ফলে চূড়ান্ত পর্যায়ে গিয়ে আমি প্রতিরক্ষা বিভাগের প্রস্তাবে রাজি হয়েছি। তবে এটি স্থায়ীভাবে নয়, সাময়িক।”

সারাদিন/০৮ জুলাই/এমবি 

Nagad