৩৫০ রান তাড়া করতে নেমে হারলো বাংলাদেশ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২৩

ছবি- সংগৃহীত

শ্রীলংকার কলম্বোতে এশিয়ান ইমার্জিং কাপের প্রথম ম্যাচেই স্বাগতিকদের মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে স্বাগতিকরা ৩৫০ রানের লক্ষ্য দিলে চালিয়ে খেলে বাংলাদেশও। তবে দ্রুত উইকেট পতনই কাল হলো টাইগারদের। নির্ধারিত ৫০ ওভারের ৯ বল আগেই ৩০১ রানে অলআউট হয় দলটি। হার দেখতে হয় ৪৮ রানের।

বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে বাংলাদেশ। ওপেনিং জুটিতেই ৬৯ রান তোলেন তানজিম হাসান সাকিব এবং মোহাম্মদ নাঈম। তবে এই রানে সাকিবে (২২) পতনের পর ৭৪ রানে ফেরেন নাঈমও। ৩৯ বলে ১১ চারে ঝোড়ো ৫১ রান আসে নাঈমের ব্যাটে। তৃতীয় উইকেটে ৭৮ রানের জুটি গড়েন জাকির হাসান ও সাইফ হাসান। ১৫২ রানের মাথায় জাকিরের (২৬) পতনের পর ১৬২ রানে ফেরেন সাইফও (৪৬ বলে ৫৩)।

১৬২ রানের মধ্যে ৪ উইকেট পরলেও রান তোলার গতি ঠিকই ছিল বাংলাদেশের। তবে জোড়ায় জোড়ায় উইকেট হারানোই কাল হলো টাইগারদের। ১৯১ রানের মাথায়ই ফেরেন মাহমুদুল হাসান জয় ও আকবর আলী। এরপর সম্ভাবনা দেখাচ্ছিলেন প্রস্তুতি ম্যাচে দাপট দেখানো সৌম্য সরকার ও শেখ মেহেদী হাসান। দুজনে মিলে সপ্তম উইকেটে ৪৭ বলে ৪৮ রানের জুটি গড়েন।

২৩৯ রানে মেহেদীর (৩১) বিদায়ের ১০ রানের মাথায় ফেরেন সৌম্যও (৪২)। শেষ ৫৭ বলে ৯১ রান তুলেছিল শ্রীলংকা। সেই হিসেবে শেষ ৬৭ বলে ১০১ রান খুব বেশি ছিল না বাংলাদেশের জন্য। তবে সে সময় উইকেটে ছিলেন দুই ‘মূলত বোলার’ রাকিবুল হাসান ও রিপন মন্ডল। তাও এই দুজনের দৃঢ়তায় ৩০০ পার করে বাংলাদেশ। ৩৬ বলে ৪০ রান করেন রাকিবুল। আর ২৪ বলে ১৬ রান করে অপরাজিত ছিলেন রিপন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে ৫১ রান তোলে শ্রীলংকা। প্রথম উইকেট নেন শেখ মেহেদী হাসান। দ্বিতীয় উইকেটে ১২৫ রানের জুটি গড়েন আভিস্কা ফার্নান্দো এবং মিনোদ ভানুকা। ১৭৬ রানের মাথায় ব্যক্তিগত ৫৭ রানে ফেরেন ভানুকা। রিপন মন্ডলের বলে মেহেদীর হাতেই ক্যাচ দেন তিনি।

১৮২ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় দলটি। তবে চতুর্থ উইকেট জুটিতে মাত্র ৫৮ বলে ৭৫ রানের জুটি গড়েন আভিস্কা ও পাসিন্দু সুরিয়বান্দারা (৩২ বলে ৪৩)। ৪০ ওভার ৩ বলে ২৫৭ রানের মাথায় এই জুটি ভাঙেন রাকিবুল হাসান। শেষ ৫৭ বলে ৫ উইকেট হারালেও ৯১ রান তোলেন লংকান ব্যাটাররা। ইনিংসে সর্বোচ্চ ১৩৩ রান করেন আভিস্কা। ১২৪ বলের ইনিংসটি ১৩ চার ও ৩ ছক্কায় সাজান তিনি।

Nagad

বাংলাদেশের হয়ে ৩ উইকেট নিলেও ১০ ওভারে ৭২ রান দেন রিপন মন্ডল। ৫ ওভার বল করে ওভারপ্রতি দশের বেশি রান দিয়ে ৩ উইকেট নেন সৌম্য সরকারও। ১ উইকেট পেলেও বোলিংয়ের কোটা পূর্ণ করে ওভারপ্রতি পাঁচেরও কম রান দেন শেখ মেহেদী হাসান। সূত্র-দৈনিক আমাদের সময়

সারাদিন/১৩ জুলাই/এমবি