৬৩ বছরে প্রথম হলিউডে ধর্মঘট

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

গত ৬৩ বছরে প্রথম ধর্মঘটে নেমেছেন হলিউড অভিনেতারা। বৃহস্পতিবার (১৩ জুলাই) রাত থেকেই এই ধর্মঘট শুরু হয়েছে। একাধিক দাবিতে ধর্মঘটের পথে নেমেছেন অভিনেতাদের ইউনিয়ন।

এই দাবিগুলোর মধ্যে অন্যতম বেতন বৃদ্ধি করতে হবে, কাজের বিকল্প হিসাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে বেছে নেওয়া যাবে না। গত মে মাস থেকেই অবশ্য এই বিষয়গুলো নিয়ে প্রতিবাদে সরব হয়েছিলেন চিত্রনাট্যকার, গল্প লেখকরা। এবার তাতে যোগ দিলেন অভিনেতারাও।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সমস্যাগুলো নিয়ে গত বৃহস্পতিবার (১৩ জুলাই) রাত থেকে স্টুডিওগুলোর সাথে আলোচনা ছিল অভিনেতাদের, তবে তা ভেস্তে যায়। এরপরই ধর্মঘটে চিত্রনাট্যকার ও কুশলীদের সাথে যোগ দেওয়ার কথা জানান অভিনেতারা।

ধর্মঘটে নামা হলিউডের অভিনেতাদের সংগঠন ‘দ্য স্ক্রিন অ্যাক্টর গিল্ড’ বা SAG এবং AFTRA। SAG-AFTRA ইউনিয়নে রয়েছেন প্রায় ১ লক্ষ ৬০ হাজার শিল্পী। আর তাতে হলিউডের অভিনয় দুনিয়ায় বড়সর অচলাবস্থা তৈরি হতে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে। মার্কিন যুক্তারাষ্ট্রের একাধিক সিনেমা ও টেলিভিশনের একাধিক কাজ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, এই ধর্মঘটের কারণে সিলিয়ান মারফি, ম্যাট ডামোন, এনিলি ব্লান্টের মতো শিল্পীরা ক্রিস্টেফার নোলানের একটি সিনেমার প্রিমিয়ার থেকে লন্ডনে ফিরে গেছেন।

এছাড়া এই ধর্মঘটের কারণে স্থানীয় সময় শুক্রবার (১৪ জুলাই) সকালে অভিনেতা ও কলাকুশলীদের ক্যালিফোর্নিয়ায় নেটফ্লিক্সের সদর দপ্তর এবং প্যারামাউন্ট,ওয়ার্নার ব্রস, ডিজনির সামনে জড়ো হওয়ার কথা। এই ধর্মঘটের অভিনেতা, লেখক, চিত্রনাট্যকার ছাড়াও সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী, স্টান্ট পারফর্মার, পাপেট এবং মোশন পিকচার নিয়ে যারা কাজ করেন, সকলেই যোগ দিয়েছেন।

Nagad

তাদের দাবি, ৩৫ বছরে ন্যূনতম বেতনের স্তরে সর্বোচ্চ শতাংশ হারে বৃদ্ধি, পেনশন এবং স্বাস্থ্যসেবা বিমাগুলতেও উল্লেখযোগ্য বৃদ্ধি এবং অন্যান্য সুবিধা দিতে হবে। বড় বাজেটের স্ট্রিমিং শো থেকে প্রদত্ত বিদেশী অবশিষ্টাংশে ৭৬ শতাংশ বৃদ্ধির প্রস্তাবও দেওয়া হয়েছে। তাদের দাবি কোনওভাবেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে কম্পিউটার জেনারেটেড চেহারা বা কণ্ঠশিল্পীদের বদলে অন্যভাবে কিছু ব্যবহার করা যাবে না।

সারাদিন/১৫ জুলাই/এমবি