প্রভাষকদের বেতন ফেরত দেওয়ার বিষয়ে স্থিতাবস্থা হাইকোর্টের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২৩

হাইকোর্ট, ছবি- মুস্তাঈন বিল্লাহ

সরকারিকরণের পর থেকে কলেজের প্রভাষকদের সপ্তম গ্রেডে বেতন বা এমপিও হিসেবে গ্রহণ করা অর্থ ফেরত দেওয়ার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে সরকারিকরণকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা, ২০১৮ বিধি-৯ অনুযায়ী অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত প্রভাষকদের বেতন স্কেল বিদ্যমান জাতীয় বেতন স্কেলের সংশ্লিষ্ট গ্রেডের প্রারম্ভিক ধাপে নির্ধারণ করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ ৮ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৭ জুলাই) সিলেট ও সুনামগঞ্জ জেলার সরকারিকরণ হওয়া দুইটি কলেজের ১৮ জন প্রভাষকের দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেছেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

রিটকারীরা হলেন- সিলেট জেলার মো: ফরিদ আহমেদ, মো: বশির আহমেদ, মো: শফিউল আজম চৌধুরী, মো: মইনুল হক চৌধুরী, শান্তিময় দেব, সুনামগঞ্জ জেলার আরাধন চন্দ্র সরকার, রূপচান দাস, অরুণ কান্তি চৌধুরী, মো: মোজাম্মিল ইসলাম এবং শিল্পি রানি বনিকসহ মোট ১৮ জন প্রভাষক এই রিট দায়ের করেন।

Nagad

সারাদিন/১৯ জুলাই/এমবি