সাফে দুর্দান্ত পারফরম্যান্সে র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্স করে বাংলাদেশ ফুটবল দল। টুর্নামেন্টের ফাইনাল খেলতে না পারলেও ১৪ বছর পর সেমিফাইনাল খেলে জামাল ভুঁইয়ারা। দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলো লাল-সবুজের প্রতিনিধিরা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা-ফিফা র‍্যাংকিংয়ে বড় উন্নতি করেছে বাংলাদেশ দল।

বৃহস্পতিবার (২০ জুলাই) ফিফার নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে তিন ধাপ উন্নতি করে ১৯২তম স্থান থেকে বর্তমানে ১৮৯তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।

সদ্য শেষ হওয়া সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের কাছে ২-০ গোলে হেরে নিজেদের সাফ মিশন শুরু করেছে বাংলাদেশ। তবে এরপর ঘুরে দাঁড়ায় জামাল-মোরসালিনরা। নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে ৩-১ গোলে হারায় বাংলাদেশ দল। এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভুটানকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপের রানার্সআপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল বাংলাদেশ।

কিন্তু সেমিফাইনালে শক্তিশালী কুয়েতের বিপক্ষে দারুণ ফুটবল খেললেও শেষ পর্যন্ত ১-০ গোলে হেরে যায় জামাল ভুঁইয়ারা। নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে শীর্ষ দশে কোনো পরিবর্তন আসেনি। শীর্ষে আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল।

সাফে চোখ ধাঁধানো পারফরম্যান্সের ফলে ৮ রেটিং পয়েন্ট যোগ হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। আগের রেটিং পয়েন্ট ছিলো ৮৮৪। এখন সেটি বেড়ে দাঁড়িয়েছে ৮৯২.৪৪। তাই প্রকাশিত ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশ ১৯২ থেকে তিন ধাপ এগিয়ে ১৮৯ নম্বরে উঠে এসেছে।

সারাদিন/২০ জুলাই/এমবি 

Nagad