ভারতে পাহাড় ধসে নিহত ২৬, নিখোঁজ ৮৬

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের রায়গড়ে পাহাড় ধসে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। তিন দিন পরেও উদ্ধারকাজ শেষ করা যায়নি। এখনও পাহাড় ধস কবলিত ৮৬ জন গ্রামবাসী নিখোঁজ রয়েছেন।

শনিবার (২২ জুলাই) সকালে নতুন করে উদ্ধারের কাজ শুরু করেছে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনী। ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার ভোরে মহারাষ্ট্রের রায়গড় জেলার ইরশালওয়াড়ি গ্রামে পাহাড়ের একাংশ ধসে পড়ে। কাদামাটিতে বসে যায় গ্রামের একাধিক বাড়ি। সেই থেকে এখনও পর্যন্ত আদিবাসী গ্রামটির ধ্বংসস্তূপ থেকে ২৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া হৃদরোগে আক্রান্ত হয়ে উদ্ধারকারী দলের এক সদস্যের মৃত্যু হয়েছে।

আনন্দবাজার আরও জানিয়েছে, বুধবার থেকেই উদ্ধারকাজ শুরু হয়েছিল রায়গড়ে। কিন্তু বৃষ্টির কারণে বার বার তা ব্যাহত হয়েছে। বৃহস্পতিবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ১৬। শুক্রবার (২১ জুলাই) তা বেড়ে ২২-এ পৌঁছয়। শনিবার (২২ জুলাই) আরও কয়েকটি লাশ উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, মৃতদের মধ্যে ৯ জন পুরুষ, বেশ কয়েক জন মহিলা এবং চারজন শিশু। এই পাহাড় ধসে একই পরিবারের ৯ সদস্যের মৃত্যু হয়েছে।

গতকাল (শুক্রবার) সন্ধ্যা ৬টায় ভারী বৃষ্টির কারণে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ স্থগিত রেখেছিল। পরে শনিবার (২২ জুলাই) সকালে আবার ধ্বংসস্তূপ সরিয়ে গ্রামবাসীদের খোঁজ শুরু হয়েছে। মহারাষ্ট্র সরকার এই ঘটনায় মৃতদের পরিবারের জন্য ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে। সেই সাথে যারা আহত হয়েছেন, তাদের চিকিৎসার খরচও বহন করবে সরকার।

Nagad

ইরশালওয়াড়ি গ্রামে মোট ২২৯ জন বাসিন্দা। তাদের মধ্যে ১১১ জন নিরাপদে রয়েছেন। ৪৮টি বাড়ির মধ্যে অন্তত ১৭টি বাড়ি ধ্বংসস্তূপে পুরোপুরি বা আংশিক চাপা পড়ে গিয়েছে।

সারাদিন/২২ জুলাই/এমবি