গ্যাংস্টার মোশাররফ করিম!

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২৩

আবারও ভারতের কলকাতার সিনেমায় অভিনয় করছেন অভিনেতা মোশাররফ করিম। এতে নতুন রূপে সবার সামনে আসছেন তিনি। ওই সিনেমাটিতে তাকে দেখা যাবে এক কুখ্যাত গ্যাস্টারের ভূমিকায়। নব্বই দশকের শেষের দিকে উত্থান ঘটে ‘হুব্বা শ্যামল’ নামক এক গ্যাংস্টারের। ভারতের হুগলি জেলার অপরাধ জগতের একচ্ছত্র ক্ষমতার অধিকারী ছিলেন এই শ্যামল।

ওই গ্যাংস্টারের জীবনকে কেন্দ্র করে নতুন সিনেমা তৈরি করেছেন পরিচালক ব্রাত্য বসু। সিনেমাটির নাম ‘হুব্বা’। নাম ভূমিকায় দেখা যাবে অভিনেতা মোশারফ করিমকে। এরইমধ্যে ‘হুব্বা’র ফার্স্ট লুকও প্রকাশ্যে এসেছে।

তার পরনে শার্ট আর রঙিন লুঙ্গি, গলায় গাঁদা ফুলের বড় মালা, দুই পাশে এক ঝাঁক সহশিল্পী নিয়ে দু’পাশে দুই হাত প্রসারিত করে নাচছেন মোশাররফ করিম। ১১ সেকেন্ডের এক মোশন পোস্টারে মোশাররফ করিমের নতুন এই লুকে প্রশংসায় ভাসছে ভক্তরা । পৌলমী বসু-সহ সিনেমাটিতে অভিনয় করেছেন নাট্যজগতের বেশ কিছু শিল্পী। ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজারে’ সিনেমাটির প্রথম ঝলক প্রকাশ্যে এসেছে। সেখান থেকেই এইসব তথ্য জানা গেছে।

‘হুব্বা’ সিনেমা প্রসঙ্গে পরিচালক ব্রাত্য বলেন, “থ্রিলার এবং কমেডির মিশেলে তৈরি করা হয়েছে এই সিনেমাটি। হুব্বা শ্যামল ‘হুগলির দাউদ ইব্রাহিম’ নামেই পরিচিত ছিলেন। খুন, জখম, ড্রাগ পাচার ইত্যাদি বহু অপরাধে অপরাধী। অজস্র পুলিশ কেস ছিল তার নামে। এক সময় তিনি ভোটে দাঁড়াতেও চান। যত বারই তাকে গ্রেপ্তার করেছিল পুলিশ, প্রতি বারই জামিন পেয়ে গিয়েছিলেন। ২০১১ সালে বৈদ্যবাটির খালে হুব্বা শ্যামলের মৃতদেহ ভেসে ওঠে। এই সিনেমার মাধ্যমে আমি পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতি এবং অপরাধ জগতের চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”

সিনেমাটির প্রযোজনার দায়িত্বে রয়েছে ফিরদৌসল হাসানের প্রযোজনা সংস্থা ‘ফ্রেন্ডস্‌ কমিউনিকেশন’। ব্রাত্য ও ফিরদৌসল জুটিকে আগেও দর্শক দেখেছেন। প্রযোজক-পরিচালক জুটির এটি দ্বিতীয় সিনেমা।

প্রযোজক বলেন, “আমি বিশ্বাস করি, ভালো সিনেমা তৈরি হয় শুধুমাত্র বড় পর্দার জন্যই। বিশেষত ‘অপরাজিত’-র পর আমার দর্শক সেটাই প্রমাণ করে দিয়েছে। আর ‘ডিকশনারি’-র পর ব্রাত্যর সাথে আমার এটা দ্বিতীয় কাজ। একটা সিনেমা তৈরির জন্য ব্রাত্য যে পরিমাণ পড়াশোনা করে, তা সত্যিই প্রশংসনীয়। আশা করছি, দর্শক আমাদের এই দ্বিতীয় কাজও পছন্দ করবেন। এই সিনেমাতে রয়েছে বেশ কিছু চমকও।”

Nagad

সারাদিন/২৪ জুলাই/এমবি