টুইটারের চিরচেনা নীল পাখি উড়ে গেল, এলো নতুন ক্রস লোগো

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২৩

এই মুহুর্তে নতুন করে যারাই মাইক্রোব্লগিং সাইট-টুইটারে যারা প্রবেশ করবেন; দেখবেন ওয়েবসাইট লোগো বদলে গেল। এতদিনের চিরচেনা সেই নীল পাখি আর দেখা যাবে না। নেটিজেন বলছেন, নীল পাখি তবে কি উড়ে গেল। সেখানে আসলো নতুন সাইন ‘ক্রস’ বা এক্স।

তবে কালো রঙের এক্সে- যে পরিবর্তন আসবে-তার কিছুটা আভাস দিয়েছিলেন শীর্ষ ধনকুবের, টুইটারের মালিক ইলন মাস্ক। মাস্কের টুইট বার্তার বরাত দিয়ে খবর রয়টার্সের।

রোববার (২৩ জুলাই) এক টুইট বার্তায় ইলন মাস্ক জানান, বহু আগেই লোগো পাল্টানোর প্রয়োজন ছিল। ইঙ্গিতপূর্ণ মন্তব্যে বলেন, একে একে সব পাখিকে বিদায় জানানো হবে। এই টুইটবার্তা পোস্টের আগে একটি অ্যানিমেটেড এবং কালো ‘এক্স’ অক্ষর পোস্ট করেন তিনি। বলেন, লোগো নির্মাণের কাজ পুরোপুরি সম্পন্ন হলেই পাল্টে যাবে টুইটারের চেহারা।

কেমন হবে? এই কৌতূহল দূর করেছেন খোদ ইলন মাস্ক। জানিয়ে দিলেন, এক্স হিসেবে পরিচিতি পাবে টুইটার। এমনকী X.com টাইপ করলে আপনি সোজা ঢুকে যেতে পারবেন টুইটারে।

মাস্ক জানিয়েছেন, তিনি এক্স কর্পোরেশন নামের সঙ্গে জুড়ে দিলেন টুইটারকে। নতুন যে অ্যাপ আসবে তা এক্স নামেই পরিচিত হবে। এরই মধ্যে নিজের টুইটার অ্যাকাউন্টের ছবি পরিবর্তন এক্স সাইন করেছেন মাস্ক।

প্রসঙ্গত, গত বছর ৪৪ বিলিয়ন ডলারে টুইটারের মালিকানা কিনে নেন মাস্ক। এরপর প্রতিষ্ঠানটির ব্যবসায়িক নাম এক্স কর্পোরেশনে পরিবর্তন করেন। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক টুইটারে কেনার পর এর বিজ্ঞাপনী আয় ৫০ শতাংশ কমেছে। বহুল আলোচিত ব্লু ব্যাজ সাবস্ক্রিপশন চালু করেও টুইটারের ব্যবসায়িক অবস্থান লাভজনক অবস্থায় নিয়ে আসার ক্ষেত্রে তিনি সাফল্য পাচ্ছেন না। এছাড়াও একটি বড় ঋণের বোঝা রয়েছে। সম্প্রতি এমনটাই জানিয়েছিলেন ইলন মাস্ক। চলতি বছরের ৫ জুন এনবিসিইউনিভার্সালের সাবেক বিজ্ঞাপন প্রধান ইয়াকারিনো টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার পদে যোগ দেন।

Nagad