আইসিসি র‌্যাঙ্কিংয়েও নারী ক্রিকেটারদের ইতিহাস

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

ছবি- বিসিবি

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে অনেক রেকর্ড গড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। একই সাথে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নতুন উচ্চতায় পৌঁছেছেন বাংলাদেশি ওপেনার ফারজানা হক ও বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার।

মঙ্গলবার (২৫ জুলাই) মেয়েদের ওয়ানডের হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’।

রাজধানীর মিরপুরে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ওই সিরিজে ভারতের বিপক্ষে অনেক প্রথমের জন্মও দিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো ওয়ানডেতে ভারততে হারিয়েছে টাইগ্রেসরা। এছাড়া প্রথমবারের মতো ‘টাই’ করে সিরিজও ‘ড্র’ করেছে বাংলাদেশি মেয়েরা।

একই সিরিজে ওয়ানডেতে বাংলাদেশের প্রথম নারী সেঞ্চুরিয়ান হিসেবে ইতিহাস গড়েছেন ওপেনার ফারজানা হক। শেষ ম্যাচে ১০৭ রানের ইনিংস খেলেন তিনি। ব্যাটার ফারজানা আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৯তম স্থানে। ক্যারিয়ার সেরা ৫৬৫ রেটিং পয়েন্ট অর্জন করেছেন এই ডানহাতি ব্যাটার।

ফারজানা তিন ম্যাচে ১৮১ রান করে সিরিজের সেরা খেলোয়াড়ও হয়েছেন। এছাড়া প্রথম বাংলাদেশি নারী হিসেবে ওয়ানডে ব্যাটার র‌্যাংকিংয়ের সেরা ২০-এ জায়গা করে নিয়েছেন ৩০ বছর বয়সী ফারজানা।

এর আগে বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে সেরা র‌্যাংকিং ছিল রুমানা আহমেদের। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ডানহাতি ব্যাটার রুমানা ২৫তম স্থানে ছিলেন।

Nagad

আইসিসি ওয়ানডে বোলার র‌্যাঙ্কিংয়ে ইতিহাস গড়েছেন বাংলাদেশি বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার। তিনি ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৯ নম্বরে। শেষ ম্যাচে তিনটিসহ ৫ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনারও দেশের হয়ে সেরা র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছেন।

এর আগে আইসিসি বোলিংয়ে দেশের সেরা র‌্যাংকিং ছিল সালমা খাতুনের। ২০২২ সালের ডিসেম্বরে বোলারদের তালিকায় ২০তম হন সালমা।

এছাড়া বোলার র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন সুলতানা খাতুন এবং রাবেয়া খান। সুলতানা ২১ ধাপ এগিয়ে ৫৭তম, রাবেয়া ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে উঠে এসেছেন।

সারাদিন/২৫ জুলাই/এমবি