বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ কর্মী নেবে সৌদি আরব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ কর্মী নেবে সৌদি আরব। এছাড়া দেশটিতে বিনিয়োগে আগ্রহী বাংলাদেশি ব্যবসায়ীদের জন্যও দরজা উন্মুক্ত করে দিয়েছে সৌদি। বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতাদের সৌদি আরব সফরের আগ মুহূর্তে এমন সিদ্ধান্তের কথা জানালেন ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা আল দুহাইলান।

মঙ্গলবার (২৫ জুলাই) রাতে প্রকাশিত আরব নিউজের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধি দল জুলাই অথবা আগস্টের মধ্যে সৌদি আরব সফরে যাবেন। তারা বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। সেখানে অবকাঠামো, ভবন নির্মাণ, কৃষি, পোশাক, মৎস ও খামারের মতো অনেক খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে।
এসবের যেকোনো খাতে বাংলাদেশিদের বিনিয়োগের জন্য উন্মুক্ত রাখার কথা জানানো হয়েছে।

বাংলাদেশি ব্যবসায়ী নেতাদের সৌদি সফর সামনে রেখে আরব নিউজকে এইসব খবর জানান ঢাকায় নিযুক্ত রিয়াদের রাষ্ট্রদূত এসা আল-দুহাইলান। তিনি জানান, সৌদি আরবে বাংলাদেশিরা সবচেয়ে বড় প্রবাসী শ্রমিক সম্প্রদায়। দেশটিতে বর্তমানে ২৮ লাখ বাংলাদেশি অবস্থান করছেন এবং বাংলাদেশি শ্রমিকেরা পরিশ্রমী হিসেবে সুপরিচিত।

রাষ্ট্রদূত আল-দুহাইলান বলেন, “সৌদি আরবে আপনি যেখানেই যাবেন, সেখানেই বাংলাদেশিদের দেখা পাবেন। বিভিন্ন অনুষ্ঠানে তারা তাদের আয় ও সমৃদ্ধির কথা জানিয়ে সৌদি আরব ও সৌদি জনগণকে ধন্যবাদ জানান। তাদের অনেকেই সৌদি আরবের প্রতি অনুগত।” তিনি আরও বলেন, “তাদের প্রচেষ্টা সম্পর্কে সৌদি আরবের সরকার ও জনগণ ভালো করে জানে। তারা সৌদি আরবের উন্নয়নে অংশ নিচ্ছেন।”

আরব নিউজ আরও জানিয়েছে, ‘নিওম’ শহরের মতো বেশ কিছু মেগা প্রকল্পের জন্য বর্তমানে সৌদি আরবে বিপুল জনশক্তির প্রয়োজন। তাই দেশটির কর্তৃপক্ষ বিদেশির কর্মীদের আরও বেশি বেশি সুযোগ দিচ্ছে। বিশেষ করে পেশাদারদের জন্য।

Nagad

সৌদি রাষ্ট্রদূত বলেন, “আমাদের ডিজিটাল প্ল্যাটফর্ম আছে, আমাদের নতুন পরিকাঠামো আছে, আমাদের মেগা প্রকল্প আছে। এজন্য দক্ষ কর্মী প্রয়োজন। আমরা বিভিন্ন সেক্টরে সৌদি আরবে কাজ করতে যাওয়ার জন্য সব ধরনের পেশাদারদের স্বাগত জানাই।” তিনি বলেন, “আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং বাংলাদেশিদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের জন্য অনুরোধ করছি। এতে দুই দেশেরই উপকার হবে। আমরা দক্ষ কর্মী পাব এবং বাংলাদেশি নাগরিকদের জন্য বাংলাদেশও বিনিয়োগ করবে।”

সৌদি আরব ইতিমধ্যেই বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহের অন্যতম প্রধান উৎস। দেশটিতে পেশাদারদের বেতন আধাদক্ষ কর্মীদের তুলনায় উল্লেখযোগ্য হারে বেশি।

সারাদিন/২৬ জুলাই/এমবি