সারাদেশে কারিগরি শিক্ষার সুযোগ সম্প্রসারণ করা হয়েছে: শিক্ষামন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২৩

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সারাদেশে কারিগরি শিক্ষার সুযোগ সম্প্রসারণ করা হয়েছে। দেশের জনগণকে কর্মমুখী করতে বিভিন্ন মেয়াদে দক্ষতাভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

তিনি বলেন, কারিগরি শিক্ষাকে আরও কর্ম উপযোগী করতে বৃত্তিমূলক কাজে নিয়োজিত পেশাদার ব্যক্তিদের দিয়ে শ্রেণিকক্ষে শেখানোর ব্যবস্থা করা হবে। এতে শিক্ষার্থীদের শিখন ফলপ্রসূ ও কার্যকর হবে। আর মাদরাসা শিক্ষার্থীদের বিজ্ঞান ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করে তাদের সৃজনশীল করে গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সচিবালয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সম্মেলনকক্ষে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই ও শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির কক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষাকে আরও জনপ্রিয় করতে এ বিভাগের সব পর্যায়ের কর্মকর্তাকে ইতিবাচক ও জনবান্ধব মনোভাব নিয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন।

শুদ্ধাচার পুরস্কার পেলেন মাদরাসা অধিদপ্তরের ডিজি

Nagad

এ বছর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাধীন দপ্তর-সংস্থা পর্যায়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মো. হাবিবুর রহমান শুদ্ধাচার পুরস্কার লাভ করেছেন। এছাড়া দ্বিতীয় থেকে নবম গ্রেডের কর্মকর্তাদের মধ্যে সাজ্জাদ হোসেন ও দশম থেকে ২০তম গ্রেডে যৌথভাবে মো. ইমতিয়াজ আহমেদ এবং রুমা আক্তার শুদ্ধাচার পুরস্কার নেন।