ইসলাম ধর্ম আমাকে মানসিক শান্তি দেয়: এ আর রহমান

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতীয় কিংবদন্তী সংগীত শিল্পী এ আর রহমানের তুলনা কেবল তিনি নিজেই। ক্যারিয়ারের শুরুতে তার নাম ছিলো দিলীপ কুমার। নব্বইয়ের দশকের শুরুতে পুরো পরিবার নিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন কিংবদন্তী এই শিল্পী। পরে নিজের নাম বদলে রাখেন আল্লারাখা রহমান।

জানা গেছে, এ আর রহমানের কেরিয়ারের মোড় ঘোরানো সিনেমা ‘রোজা’ মুক্তির দিনকয়েক আগেই নিজেকে মুসলিম করেন। বহুবার চর্চায় উঠে এসেছে রহমানের এই ধর্ম পরিবর্তন। তবে সুরকারের সাফ কথা, ইসলাম ধর্ম গ্রহণ তাকে দিয়েছে মানসিক শান্তি।

ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সংগীত শিল্পী এ আর রহমান বলেন, “কেউ আমাকে এই পথে আসার জন্য বলেনি। আমিই অনেক শান্তি পেতাম। মনে হচ্ছিল, সব যেন ঠিক চলছে। মনের ভিতরে কিছু বিশেষ অনুভূতি কাজ করত। যা কিছু প্রত্যাখ্যান করা হয়েছিল, প্রার্থনার পর সেগুলোই কবুল হয়ে যেতে থাকল।”

নিজে ইসলাম গ্রহণ করলেও, পরিবারের কারও উপর তা জোর করে চাপিয়ে দেননি তিনি। অস্কারজয়ী সুরকার রহমান বলেন, “তুমি কারও উপর কিছু জোর করে চাপিয়ে দিতে পারো না। তুমি কি সন্তানকে বলতে পারো, ইতিহাস পড়ো না, সেটা বোরিং। বা অর্থনীতি বা বিজ্ঞান নিয়েই পড়তে হবে। এটা তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত। তেমন ধর্মও।”

ইসলাম ধর্ম নিয়ে এ আর রহমান বলেন, “আধ্যাত্মিক গুরুরা, সুফি সাধকরা আমাকে, আমার মাকে যা শিখিয়েছেন সেটা অনন্য। আসলে প্রতিটা বিশ্বাসেই কিছু অনন্যতা রয়েছে। আমি যা বেছে নিয়েছি তার প্রতি আমার আজীবন আস্থা থাকবে।”

কিংবদন্তী এই সংগীত শিল্পী আরও বলেন, “আমার যেমন হয় আমি নামাজ আদা করব তাই আমার সাথে খারাপ কিছু হতেই পারে না। অন্য ধর্মের মানুষরাও তাই করে থাকেন। এটাই মানসিক শান্তি দেয়। আমার মনে হয় এটা থাকাই সবচেয়ে বেশি দরকার।”

Nagad

সারাদিন/২৭ জুলাই/এমবি