প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে আমরণ অনশনে যাবেন শিক্ষকরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২৩

ছবি- সংগৃহীত

আজকের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ না পেলে আগামীকাল (০১ আগস্ট) মঙ্গলবার থেকে কাফনের কাপড় পরে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন আন্দোলনরত মাধ্যমিক শিক্ষকরা।

রোববার (৩০ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচির ২০তম দিনে প্রধানমন্ত্রীর কাছ থেকে দাবি আদায়ে অবস্থানরত শিক্ষকরা এই ঘোষণা দেন। বাংলাদেশ শিক্ষক সমিতির ডাকে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষকেরা।

বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ মো: কাওছার আহমেদ গণমাধমকে বলেন, গত ৭ জুলাই মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ এবং বিটিএর সভাপতি ও আমিসহ ৫ সদস্যের প্রতিনিধিগণ বৈঠক করি। মহাপরিচালক বিটিএ নেতৃবৃন্দের সাথে শিক্ষামন্ত্রীর বৈঠকের আয়োজন করেন। বৈঠকের আগে ও পরে শিক্ষকদের কটাক্ষ করে শিক্ষামন্ত্রীর দেওয়া বক্তব্যে এবং গ্রীষ্মের ছুটি বাতিলের সিদ্ধান্তে সরাদেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীগণ মর্মাহত হন। গ্রীষ্মের ছুটি শীতকালে প্রদানের ঘোষণায় সারাদেশের ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সমালোচনার ঝড় উঠেছে।

তিনি বলেন, শিক্ষক-কর্মচারীগণ শিক্ষামন্ত্রীর অসৌজন্যমূলক বক্তব্যসহ গ্রীষ্মের ছুটি বাতিলের নির্দেশ প্রত্যাখানের ফলে প্রেসক্লাবের সামনে প্রতিনিয়ত শিক্ষক-কর্মচারীদের উপস্থিতি বাড়ছে। ৩১ জুলাইয়ের মধ্যে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত না পেলে আগামী ১ আগস্ট থেকে আমরা আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিচ্ছি।

বিটিএ সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রীর সাথে আমরা ৫ মিনিটের কথা বলতে চাই। সেই ৫ মিনিটের সাক্ষাৎ যদি আমরা ৩১ জুলাইয়ের মধ্যে না পাই, বা আমাদের নির্দেশনা দিয়ে শ্রেণিকক্ষে ফিরিয়ে না নিলে দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা কাফনের কাপড় পরে প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করব।

সারাদিন/৩১ জুলাই/এমবি 

Nagad