১০ আগস্ট থেকে একাদশে ভর্তির আবেদন শুরু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, আগস্ট ১, ২০২৩

ছবি- সংগৃহীত

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন আগামী ১০ আগস্ট বৃহস্পতিবার থেকে শুরু হবে। এই আবেদন চলবে ২০ আগস্ট (রোববার) পর্যন্ত। আর আগামী ০৮ অক্টোবর থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

সোমবার (৩১ জুলাই) একাদশ শ্রেণির ভর্তির নীতিমালা সংক্রান্ত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সাংবাদিকদের এইসব তথ্য জানান। তিনি বলেন, সভায় আগামী ১০ আগস্ট থেকে ভর্তির আবেদন অনলাইনে শুরুর সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া আগামী ৮ অক্টোবর থেকে একাদশের ক্লাস শুরুর সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এ বিষয়ে অফিস নীতিমালা জারি হবে বলে জানান বোর্ডের কর্মকর্তারা।

ভর্তির অনলাইন আবেদনের জন্য শিক্ষার্থীদের ১৫০ টাকা ফি দিতে হবে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করতে পারবেন।

অধ্যাপক তপন কুমার বলেন, “ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার পর ৮ অক্টোবর একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।”

Nagad

উল্লেখ্য, গত ২৮ জুলাই চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এই বছর পাস করে ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।

এবার এসএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। গত ৩০ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে ২৮ মে শেষ হয়।

সারাদিন/০১ আগস্ট/এমবি