টাঙ্গুয়ার হাওরে গ্রেপ্তার ৩২ জন বুয়েট শিক্ষার্থীদের জামিন 

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১০ অপরাহ্ণ, আগস্ট ২, ২০২৩

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে নাশকতার অভিযোগে অভিযুক্ত ও সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গ্রেপ্তার বুয়েটের ৩১ ছাত্রসহ ৩৪ ছাত্রের মধ্যে ৩২ জনকে জামিন দিয়েছেন আদালত। ৫ হাজার টাকা বন্ডে আদালত তাদের জামিন মঞ্জুর করেছেন। ২ জন কিশোর থাকায় তাদেরকে শিশু কিশোর আদালতে জামিনের জন্য বলা হয়েছে। 

শিক্ষার্থীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবু হানিফ নোমান এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ বুধবার (২ আগস্ট) দুপুরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার আমলগ্রহণকারী আদালতের বিচারক মোহাম্মদ সাদিক ফারহান তাদের জামিন আবেদন মঞ্জুর করেন।

এদিকে ছাত্রদের অভিভাবকরা বুধবার সকালে সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার এহসান শাহর সঙ্গে দেখা করেছেন। তাদের সন্তানরা কোনো অপরাধের সঙ্গে যুক্ত নয় বলে দাবি করেছেন। তারা প্রায় আধা ঘন্টা পুলিশ সুপারের সঙ্গে বৈঠক করেন। 

সোমবার (৩১ জুলাই) বিকেলে তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপ ঘটানো, জনসাধারণের জানমালের ক্ষতি সাধনের উদ্দেশ্যে গোপন ষড়যন্ত্র ও ধর্মীয় জিহাদ সৃষ্টির মাধ্যমে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অপরাধে তাহিরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) রাশেদুল কবির বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

ওই দিন সন্ধ্যায় আদালতে সোপর্দ করা হলে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহান সাদিক ৩২ জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এছাড়া দুইজনের বয়স ১৮ বছরের কম হওয়ায় তাদের শিশু সংশোধনাগারে পাঠানোর আদেশ দেন নারী ও শিশু আদালতের বিচারক মো. জাকির হোসেন।

Nagad

এদের মধ্যে ৩১ জন বুয়েটের বর্তমান ও সাবেক শিক্ষার্থী। অন্য তিনজনের দুইজন এ বছর এসএসসি পাস করেছেন। আরেকজন অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।
 
ছাত্রদের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল হক বলেন, ‘সুনামগঞ্জ তাহিরপুরের আমলগ্রহণকারী ম্যাজিস্ট্রেট আদালতে ছাত্রদের জামিন চাওয়া হয়। আদালত ৩২ জনের জামিন মঞ্জুর করেছেন ৫ হাজার টাকা বন্ডে। দু’জন কিশোর থাকায় তাদেরকে কিশোর আদালতে জামিন চাইতে বলা হয়েছে। রায়ে আমরা সন্তুষ্ট।’ 

সুনামগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ বলেন, পর্যাপ্ত তথ্য প্রমাণের ভিত্তিতেই নাশকতার পরিকল্পনাকালে তাদের গ্রেপ্তার করে প্রচলিত আইনে মামলা দেওয়া হয়েছে।

দুইজন ছাত্র বুয়েটের ছাত্রশিবিরের পদবীধারী নেতা।

আজ সকালে অভিভাবকরা এসে দেখা করেছেন সে কথা স্বীকার করে তিনি জানান, পুলিশ তাদেরকে শিবিরের সঙ্গে সম্পৃক্ততার তথ্য অবগত করেছে। এখন আদালতের মাধ্যমেই বিষয়টি নিষ্পত্তি হবে।