ঢাকার বাইরে ডেঙ্গুর হার বাড়ছে: স্বাস্থ্য অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, আগস্ট ২, ২০২৩

ঢাকায় ডেঙ্গু জ্বরে আক্রান্তের হার মোটামুটি স্থিতিশীল। তবে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের হার বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো: শাহাদাত হোসেন।

বুধবার (০২ আগস্ট) দুপুর আড়াইটায় দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল ব্রিফিংয়ে তিনি এই কথা বলেন।

ডা. শাহাদাত হোসেন জানান, ঢাকায় বর্তমানে সবচেয়ে বেশি ৪৮৯ জন ডেঙ্গুরোগী ভর্তি আছেন মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে। হাসপাতালটিতে রোগীদের জন্য মোট শয্যা রয়েছে ৬০০টি। তিনি আরও বলেন, রাজধানীতে দ্বিতীয় সর্বোচ্চ ডেঙ্গুরোগী ভর্তি ৩৪৮ জন রয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। এছাড়া অন্যান্য প্রায় সবগুলো হাসপাতালেই শয্যা ফাঁকা। তবে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সেগুলোতে অতিরিক্ত শয্যার ব্যবস্থাও রয়েছে।

ঢাকার কয়েকটি এলাকায় এখনও ডেঙ্গু সংক্রমণ ঊর্ধ্বমুখী উল্লেখ করে ডা. শাহাদাত হোসেন বলেন, এই এলাকাগুলোর মধ্যে অন্যতম হলো- যাত্রাবাড়ী, মুগদা, উত্তরা, জুরাইন, মিরপুর। এগুলোর মধ্যে সবচেয়ে বেশি ডেঙ্গুরোগী যাত্রাবাড়ী এলাকায়। বিভাগীয় পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, আক্রান্তের দিক থেকে ঢাকার পরেই চট্টগ্রামের অবস্থান।

অধ্যাপক শাহাদাত হোসেন বলেন, ডেঙ্গুরোগীর মধ্যে যারা মারা গেছে ২৬১ জন, তাদের প্রায় প্রত্যেকেই হাসপাতালে ভর্তির এক-দুই দিনের মধ্যে মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে অধিকাংশই ডেঙ্গু শক সিন্ড্রোম, যাদের প্লাজমা লিকেজ হয়েছে। এছাড়া শক সিন্ড্রোমের কারণে তাদের দেহের অন্যান্য অর্গানও আক্রান্ত হয়েছে।

সারাদিন/০২ আগস্ট/এমবি 

Nagad