ফেনীতে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে প্লাবিত ১৫ গ্রাম

ফেনী সংবাদদাতাফেনী সংবাদদাতা
প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩

ছবি- সংগৃহীত

টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী নদীর তিনটি স্থানে বাঁধ ভেঙে ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলার গ্রামীণ সড়ক, কৃষি ও মৎস্যখাত ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্লাবিত হয়েছে ১৫টি গ্রাম।

বুধবার (০৯ আগস্ট) ফেনীর ওই দুই উপজেলার বিভিন্ন স্থান ঘুরে ক্ষয়ক্ষতির এমন দৃশ্য দেখা গেছে।

জানা গেছে, মুহুরী নদীর বেড়িবাঁধের দুটি স্থান ভেঙে উত্তর বরইয়া, বিজয়পুর, কিসমত বিজয়পুর, দক্ষিণ বরইয়া, জগৎপুর, উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, বনিকপাড়াসহ অন্তত ১৫ গ্রামের নিচু এলাকা প্লাবিত হয়েছে। এ সময় নিচু স্থানের ঘরবাড়ি পানিতে তলিয়ে যায়। এছাড়া পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ।

চলতি বর্ষা মৌসুমে মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বেড়িবাঁধের ২০টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ ছিল। ইতোমধ্যে মুহুরী নদীর ফুলগাজী উপজেলার উত্তর দৌলতপুর ও উত্তর বরইয়া অংশে অন্তত ১০ মিটার করে ভেঙে গেছে।

জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, বন্যার পানিতে দুই উপজেলার ৩৭৫ পুকুর ও ঘেরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।

কৃষি বিভাগের তথ্যমতে, ফুলগাজীতে ৩০০ হেক্টর ও পরশুরামে ১৬৫ হেক্টর রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে। এছাড়া তলিয়ে গেছে সবজি খেত।

Nagad

ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল আলিম মজুমদার গণমাধ্যমকে জানান, এই এলাকার মানুষ স্থায়ী সমাধানের জন্য নদী খনন ও টেকসই বাঁধ নির্মাণ চায়।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া ভূঁইয়া গণমাধ্যমকে জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আমরা আছি। প্রয়োজনীয় শুকনো খাবার দেওয়া হচ্ছে।

ফেনী জেলা প্রশাসক মোছাম্মদ শাহীনা আক্তার গণমাধ্যমকে জানান, বন্যাকবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। প্রাথমিকভাবে তাদের জন্য ২ লাখ টাকা ও সাড়ে ৩ টন চাউল বরাদ্দ দেওয়া হয়েছে।

সারাদিন/০৯ আগস্ট/এমবি