‘মিস ইউনিভার্সে’ নারীদের পোশাক খুলে হয়রানির অভিযোগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৮ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

নিজের সৌন্দর্য ও প্রতিভা বিকাশে ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতায় অংশ নেন নারীরা। কিন্তু সম্প্রতি ইন্দোনেশিয়ার ‘মিস ইউনিভার্স’ সুন্দরী প্রতিযোগিতায় নারীদের পোশাক খুলে হয়রানির অভিযোগ উঠেছে। খরব বিবিসি’র।

ওই প্রতিযোগিতায় অংশ নেওয়া বেশ কয়েকজন নারী প্রার্থী অভিযোগ করেন, তাদের পোশাক খুলে হয়রানি করা হয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে তারা পুলিশকে জানিয়েছেন এবং যৌন নির্যাতনের অভিযোগ করেছেন।

তাদের একজনের আইনজীবী মেলিসা অ্যাংগ্রেনি বলেন, গত ৩ আগস্ট সুন্দরী প্রতিযোগিতার ফাইনালের দুই দিন আগে প্রতিযোগীদের ‘শরীর পরীক্ষা’ এবং ছবি তোলার জন্য তাদের টপস (বক্ষাবরণের বিশেষ পোশাক) খুলে ফেলতে বলা হয়েছিল।

তিনি আরও বলেন, সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়া তিনজন প্রতিযোগী তার শরণাপন্ন হয়েছেন। তার মতে, আরও অনেকে (প্রতিযোগী) এগিয়ে আসবেন।

আয়োজকরা তাদের বলেছেন, তাদের শরীরের কোথাও কোন ক্ষতচিহ্ন আছে কি-না, কোনো ট্যাটু আছে কি-না তা পরীক্ষা করা হবে। এজন্য তাদের শরীর থেকে পোশাক খুলে ফেলতে বলা হয়।

এ নিয়ে একজন প্রতিযোগী বলেন, “আমি মনে করি আমার অধিকার লঙ্ঘিত হয়েছে। এটা আমাকে মানসিকভাবে আঘাত করেছে। আমি ঘুমাতে পারছি না।”

Nagad

তবে স্থানীয় টেলিভিশন তাদের পরিচয় প্রকাশ না করার জন্য সম্প্রচারের সময় প্রতিযোগীদের মুখ ঝাপসা করে দেয়।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার পুলিশ একটি বিবৃতি জারি করে জানিয়েছেন যে, তারা এ ব্যাপারে আরও তদন্ত করবে। এছাড়া ‘মিস ইউনিভার্স’ ইন্দোনেশিয়া সংস্থার মালিক সেলিব্রিটি পপি ক্যাপেলা এক বিবৃতিতে বলেন, তারা এ অভিযোগের তদন্ত করবে। এই সুন্দরী প্রতিযোগিতার মূল সংস্থা গ্লোবাল মিস ইউনিভার্স অর্গানাইজেশনও বলেছে যে তারা বিষয়টি খতিয়ে দেখছে।

সারাদিন/১০ আগস্ট/এমবি