গিটার জাদুকরের জন্মদিন আজ

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২৩

ছবি- সংগৃহীত

দেশীয় ব্যান্ড সংগীতের অন্যতম এলআরবি’র প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ (১৬ আগস্ট) বুধবার। তিনি আশির দশক থেকে গানে, সুরে ও কথায় মন জয় করে চলেছেন বাঙালি হৃদয়।

১৯৬২ সালের আজকের এই দিনে চট্টগ্রামের পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু। তার জন্মদিনে নিজেদের মতো করে উদযাপন করছেন ভক্তরা।

আইয়ুব বাচ্চু প্রায় তিন যুগের সঙ্গীতজীবনে উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। ফেরারি মন, চলো বদলে যাই, এখন অনেক রাত, হকার, আমি বারো মাস তোমায় ভালোবাসি, কষ্ট পেতে ভালোবাসি এবং রূপালী গিটারসহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা আইয়ুব বাচ্চু।

বাংলা গানের নতুন এক ধারা জন্ম দেয়া এই অনন্য গুণী শিল্পী বেশ কয়েকটি চলচ্চিত্রে নিজের কণ্ঠ দিয়েছেন। ১৯৯৯ সালে ‘লাল বাদশা’ ও ‘আম্মাজান’, ২০০০ সালে ‘গুন্ডা নাম্বার ওয়ান’, ২০০৪ সালে ‘ব্যাচেলর’ ও ‘রং নাম্বার’, ২০০৯ সালে ‘চাঁদের মতো বউ’, ২০১২ সালে ‘চোরাবালি’, ২০১৩ সালে ‘টেলিভিশন’ এবং ২০১৪ সালে ‘এক কাপ চা’ প্রভৃতি চলচ্চিত্রে কণ্ঠ দিয়ে দর্শক শ্রোতাদের মাতিয়েছেন এই গুনী শিল্পী। তার গাওয়া ‘আম্মাজান’ গানটি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে শ্রোতাপ্রিয় একটি গানের স্থান দখল করেছে।

১৯৮৬ সালে ‘রক্তগোলাপ’ নামে তার প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয়। তার ব্যান্ড এলআরবির প্রথম অ্যালবাম হলো ‘এলআরবি’ যা ১৯৯২ সালে প্রকাশিত হয়। এরপর ব্যান্ডের সুখ তবুও, ঘুমন্ত শহরে, ফেরারী মন, স্বপ্ন, আমাদের বিস্ময়, মন চাইলে মন পাবে, অচেনা জীবন, মনে আছে নাকি নেই, স্পর্শ, যুদ্ধ নামক অ্যালবাম প্রকাশিত হয়।

আইয়ুব বাচ্চুর একক অ্যালবামের মধ্যে রক্তগোলাপের পর রয়েছে- ময়না, কষ্ট, সময়, একা, প্রেম তুমি কি, দুটি মন, কাফেলা, প্রেম প্রেমের মতো, পথের গান, ভাটির টানে মাটির গানে, জীবন, সাউন্ড অব সাইলেন্স, রিমঝিম বৃষ্টি, বলিনি কখনো ও জীবনের গল্প।

Nagad

১৯৬২ সালের ১৬ আগস্টে চট্টগ্রামে জন্ম নেন আইয়ুব বাচ্চু। তার বাবা ইশহাক চৌধুরী এবং মা নুরজাহান বেগম। তাদের পরিবার ছিল একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবার। পরিবারের নিষেধ সত্ত্বেও গানের প্রতি ভালোবাসায় এই পথে আসেন আইয়ুব বাচ্চু।

২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে ৫৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু। রুপালি গিটার ফেলে চলে গেছেন, কিন্তু আজও তিনি প্রাণবন্ত হয়ে আছেন ভক্তদের হৃদয়ে।

সারাদিন/১৬ আগস্ট/এমবি