চট্টগ্রামে ডেঙ্গুতে শিশু ও নারীর মৃত্যু, হাসপাতালে নতুন ৮০ রোগী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৩

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক শিশু ও এক নারী রোগীর মৃত্যু এবং নতুন ৮০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ১৭ আগস্ট নগরীর ইম্পেরিয়াল হসপিটালে সীতাকু- বিএম ডিপো এলাকার আড়াই বছরের আবদুল্লাহ আতাহার আহমেদ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মরিয়ম বেগম নামে এক মহিলা মৃত্যুবরণ করেন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের ডেঙ্গু কন্ট্রোল রুম আজ শনিবার (১৯ আগস্ট) বিকেলে জানিয়েছে, আড়াই বছরের শিশু আবদুল্লাহ আতাহার আহমেদকে ২৮ জুলাই খুলশী এলাকার ইম্পেরিয়াল হসপিটালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৭ আগস্ট তার মৃত্যু ঘটে। খাগড়াছড়ি এলাকার ৪০ বছর বয়সী মরিয়ম বেগমকে ১০ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। এখানে ১৭ আগস্ট তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। দু’জনই ডেঙ্গুর এনএস-১ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন। এ নিয়ে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চলতি মাসের প্রথম ১৯ দিনে ১৪ জন ও গত জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত ৪১ জনের মৃত্যু হলো।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন নতুন ৮০ রোগী। এর মধ্যে সরকারি হাসপাতালে ৫২ জন এবং বেসরকারি হাসপাতালে ২৮ জন। সরকারি হাসপাতালের ৫২ রোগীর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ২৩, ফৌজদারহাট বিআইটিআইডি’তে ১৭, জেনারেল হাসপাতালে ৭ ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫ জন। ফলে চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০৮ জনে।

এদের ২ হাজার ৬৬২ জন সরকারি হাসপাতালে এবং ১ হাজার ৮৪৬ জন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। সরকারি-বেসরকারি মিলিয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২২৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ২৮০ জন।