রাতেই শেষ হচ্ছে একাদশে ভর্তির আবেদন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে প্রথম ধাপে অনলাইনে ভর্তি আবেদন আজ রাতেই শেষ হচ্ছে।

রোববার (২০ আগস্ট) রাত ১১টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এবারও তিন ধাপে আবেদন গ্রহণ করা হবে।

জানা গেছে, এসএসসির ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা শিক্ষার্থীরা চূড়ান্ত ফলাফল পাওয়ার পর প্রথম ধাপে একদিন আবেদনের সুযোগ পাবেন। আগামী ২৮ আগস্ট পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে। এরপর ৩১ আগস্ট পুনঃনিরীক্ষণ করা শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে।

গত ১০ আগস্ট একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে অনলাইনে আবেদন শুরু হয়। মাঝে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে একদিন অনলাইনে এই আবেদন প্রক্রিয়া ও সব সার্ভিস সেন্টার বন্ধ ছিল। অর্থাৎ শিক্ষার্থীরা প্রথম ধাপে ১০ দিন আবেদনের সুযোগ পেয়েছেন। এর মধ্যে শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত গত ৯ দিনে ১২ লাখ ২২ হাজার ৮৮৫ শিক্ষার্থী আবেদন জমা দিয়েছেন। তবে প্রাথমিক আবেদনের ফি পরিশোধ করেছেন ১২ লাখ ৩৭ হাজার ৩৯৭ জন।

আবেদনের আগেই ফি পরিশোধের নিয়ম রয়েছে। ফলে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী যারা এরই মধ্যে ফি পরিশোধ করেছেন কিন্তু এখনো আবেদন করেননি, রোববার (২০ আগস্ট) রাত ১১টার মধ্যে মধ্যেই তাদের আবেদন ফরম পূরণ করতে হবে।

এর আগে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার গণমাধ্যমকে জানান, ১০ অগাস্ট থেকে ২০ অগাস্ট পর্যন্ত যেকোনো সময় শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে। তবে রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রতিদিন রাত ১১ থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ইন্টারনেটে আবেদনগ্রহণ বন্ধ থাকবে। আর ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে অনলাইনে ভর্তির আবেদন বন্ধ থাকবে।

Nagad

দ্বিতীয় ধাপে ১২-১৪ সেপ্টেম্বর এবং তৃতীয় ধাপে ২০-২১ সেপ্টেম্বর শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইনে নির্ধারিত www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারবেন। প্রতিদিন রাত ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন বন্ধ থাকবে। আবেদনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির পছন্দক্রম দেওয়া যাবে। এজন্য ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

প্রকাশিত ফলাফলে একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

আগামী ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। সবশেষ তৃতীয় ধাপে শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ দেওয়া হবে। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হবে। আগামী ৮ অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা রয়েছে।

সারাদিন/২০ আগস্ট/এমবি