বসতবাড়ি বিলীন হওয়ার আতঙ্কে নির্ঘুম পদ্মাপাড়ের বাসিন্দারা

পাবনা সংবাদদাতাপাবনা সংবাদদাতা
প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২৩

ছবি- সংগৃহীত

পাবনার ঈশ্বরদীতে পদ্মা নদীর ভাঙন তীব্র হয়েছে। ইতিমধ্যেই পদ্মার ভাঙনে বিলীন হয়ে গেছে সরকারি অর্থায়নে নির্মিত মৎস্য অবতরণ কেন্দ্র (মৎস্য সমিতির অফিস), বেশকিছু দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান। পদ্মার আগ্রাসী রূপে ৫ নম্বর সাঁড়াঘাটের তীরবর্তী বাসিন্দারা নদীগর্ভে বসতবাড়ি বিলীন হওয়ার আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন।

সাঁড়াঘাট এলাকার বাসিন্দা অসিত চন্দ্র হালদার গণমাধ্যমকে বলেন, নদীতে পানি বাড়লেই এ এলাকার বাসিন্দারা উৎকণ্ঠায় থাকেন। এখানকার মৎস্য সমিতির অফিস ও দোকানপাট নদীতে ভেঙে গেছে। চলতি বছর বসতবাড়ি ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা মাঝেমধ্যে এসে বাঁধ নির্মাণের জন্য মাপামাপি করেন কিন্তু বাঁধ নির্মাণ হয় না।

সাঁড়া ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) মো: রফিক গণমাধ্যমকে বলেন, সাঁড়াঘাটের নদীর তীরে ১ কিলোমিটার এলাকায় বাঁধ নেই। অথচ সাঁড়াঘাটের উত্তর ও দক্ষিণ পাশে নদীর তীরে ৭ কিলোমিটার বাঁধ রয়েছে। এখানকার বাসিন্দারা অধিকাংশই জেলে ও দরিদ্র কৃষক। তাদের মাথাগোঁজার ঠাঁই নদীতে বিলীন হয়ে গেলে এরা নিঃস্ব হয়ে যাবে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা একাধিকবার দেখে বাঁধ নির্মাণের আশ্বাস দিয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত বাঁধ নির্মাণ হয়নি।

সাঁড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক রানা সরদার গণমাধ্যমকে বলেন, এ নিয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের একাধিকবার লিখিতভাবে জানিয়েছি। এখনো মাঝেমধ্যেই এ বিষয়ে যোগাযোগ করি। তারা শুধু বলেন, এ বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আসলে আর কতদিন এই বাঁধ নির্মাণে সময় লাগবে তা বলতে পারছি না। এখানকার বেশকিছু দোকানপাট, মৎস্য সমিতির অফিস নদীগর্ভে বিলীন হয়েছে। নদী বসতবাড়ির কাছাকাছি চলে এসেছে। যে কোনো সময় বাড়িঘর ভাঙন শুরু হবে।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ফরহাদ হোসাইন গণমাধ্যমকে বলেন, সাঁড়া ৫ নম্বর ঘাট এলাকার ভাঙনের বিষয়টি আমাদের জানা রয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এখানে ভাঙন রোধে জিও ব্যাগ ডাম্পিং করা হবে। এখানে বাঁধ নির্মাণের বিষয়ে প্রয়োজনীয় সব তথ্য ঢাকা হেড অফিসে পাঠানো হয়েছে।

সারাদিন/২৪ আগস্ট/এমবি 

Nagad