চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিতে পঞ্চগড়ে নিলাম কেন্দ্র চালু: বাণিজ্যমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২৩

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সংগৃহীত ছবি

কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতেই পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালু করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, সিলেট অঞ্চলে দেশের মোট চা উৎপাদনের ৬৫ ভাগই উৎপাদিত হয়। সেখানে চায়ের অকশন মার্কেট করতে সময় লেগেছে প্রায় ১০০ বছর। আমরা উত্তরাঞ্চলের মানুষ সৌভাগ্যবান যে মাত্র ২০ বছরের মাথায় আজ পঞ্চগড়ে চায়ের অকশন সেন্টার উদ্বোধন করতে পারলাম।

আজ শনিবার (২ সেপ্টেম্বর) চা নিলাম কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র থেকে নিলাম কার্যক্রম চালুর মাধ্যমে এ অঞ্চলের চ চাষি ও চা উৎপাদনকারীদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। এতদিন শুধু চট্রগ্রাম ও শ্রীমঙ্গলে চা নিলাম হতো। এতে চা উৎপাদনকারীদের বেশ সমস্যা হতো এবং ব্যয় বেশি হতো। চা উৎপাদনকারীদের দাবির প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালুর উদ্যোগ গ্রহণ করে।’

তিনি বলেন, ‘চা চাষিদের কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালু করা হলো। এতে চা উৎপাদনকারীদের ব্যয় কমবে। চা চাষিরা পাতার মূল্য না পেলে এই নিলাম কেন্দ্র চালু করা মূল্যহীন হবে।’

টিপু মুনশি বলেন, ‘দেশের ৬৫ ভাগ চা উৎপাদন হয় সিলেট অঞ্চলে। সেখানে নিলাম কেন্দ্র চালু করতে ১০০ বছর সময় লেগেছে। সেখানে দুই আড়াই বছরের মধ্যে এই চা নিলাম কেন্দ্রের কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন হলো।’

তিনি বলেন, ‘চা চাষিরা যাতে কাঁচা চা পাতার ন্যায্যমূল পায়, সে ব্যাপারে চা বোর্ড ও প্রশাসন প্রয়োজনের আইন প্রয়োগ করবে। চা চাষিরা যাতে নীল চাষীদের মতো অবস্থা না হয়, কারো হাতের পুতুল যেন না হয়।’ এ সময় তিনি চা চাষিদের ঐক্যবদ্ধ হওয়ার পাশাপাশি গুণগত মানসম্পন্ন পাতা সরবরাহ করার আহ্বান জানান।

Nagad

এ সময় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন, স্থানীয় সাংসদ মজাহারুল হক প্রধান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাটসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আমিরুল হক খোকন। অনুষ্ঠানে যার হাত ধরে পঞ্চগড়ে চা চাষ শুরু, সেই সময়ের ডিসি মো. রবিউল ইসলাম সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন।

সারাদিন. ২ সেপ্টেম্বর. আরএ