তাইওয়ানে শক্তিশালী টাইফুনের আঘাত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

তাইওয়ানে শক্তিশালী টাইফুন হাইকুইয়ের আঘাত হেনেছে। এতে অন্তত ৪০ জন আহত হয়েছেন। টাইফুনের আঘাতে ঘর ছাড়তে বাধ্য হয়েছেন হাজারো মানুষ। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেড় লাখেরও বেশি পরিবার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (০৩ সেপ্টেম্বর) তাইওয়ানের পূর্ব উপকূলে আঘাত আনে ঝড়টি। গত চার বছরে এত শক্তিশালী ঝড় দেশটিতে আঘাত আনেনি। দেশটির কর্মকর্তারা জানান, তাইওয়ানের পাহাড়ি এলাকায় ঝড়ের আঘাতে একটি গাছ ভেঙে ট্রাকের ওপর পড়লে দুইজন আহত হন। ঝড়ে ভেঙে যাওয়া বিভিন্ন বস্তুর আঘাতে এভাবে বেশ কয়েকজন আহত হয়েছেন।

রোববার ঘণ্টায় ২০০ কিলোমিটার বেড়ে আঘাত আনে হাইকুই। ঝড় শুরুর পর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় ১ লাখ ৬০ হাজার বাড়ি। বড় কোনো অবকাঠামোগত ক্ষতি হয়নি। সোমবার (০৪ সেপ্টেম্বর) সকাল থেকে উদ্ধারকর্মীরা কাজ শুরু করেছেন।

বিবিসি জানিয়েছে, দ্বীপরাষ্ট্রটির অফিস ও স্কুল বন্ধ রয়েছে। বাতিল করা হয়েছে ফ্লাইট ও ফেরি চলাচল। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় এলাকাগুলো। রাজধানী তাইপেইতে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে এখন পর্যন্ত কোথাও কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ৭ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

সারাদিন/০৪ সেপ্টেম্বর/এমবি

Nagad