৩০ বছর বয়সেই ডায়াবেটিস? এড়িয়ে চলুন যেসব খাবার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

৩০ বছর বয়সেই শরীরে নানাবিধ সমস্যা দেখা দেয়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য অভিজ্ঞতাটি আরও খারাপ। এই সময়ে এটি পরিচালনা করা একটি জটিল জিনিস। বার্ধক্যজনিত প্রক্রিয়ার কারণে জটিলতা এবং ইনসুলিন সংবেদনশীলতা বেড়ে যায়। তাই এ সময়ে আপনাকে মেনে চলতে হবে স্বাস্থ্যকর ডায়েট।

বিশেষজ্ঞদের মতে, খাদ্যতালিকা থেকে কিছু খাবার বাদ দেওয়া উচিত। যা ডায়াবেটিস মেলিটাস পরিচালনা করতে সহায়তা করতে পারে। এতে আপনি শারীরিক ভাবে ফিট থাকতে পারবেন।

ভাজা খাবার: চিকেন ফ্রাই, ফ্রেঞ্চ ফ্রাই এবং ভাজা স্ন্যাকস ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ক্ষতিকর। এসব খাবারে চর্বি, সোডিয়াম এবং তেলের পরিমাণ বেশি থাকে। সহজেই ওজন বেড়ে যায়। ইনসুলিন প্রতিরোধ করা কঠিন হয়ে দাঁড়ায়। রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে।

চিনিযুক্ত পানীয়: সোডা, ফলের রস, এনার্জি ড্রিংকস এবং মিষ্টি যুক্ত চা বা কফি পান করা এড়ানো উচিত। এগুলো রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে তুলতে পারে। ক্যালোরি সরবরাহ করে।

প্রক্রিয়াজাত খাবার: প্রক্রিয়াজাত ও প্যাকেজযুক্ত খাবারে অতিরিক্ত পরিমাণে অ্যাডিটিভস, ফ্যাট এবং সোডিয়াম থাকে। চিনিযুক্ত স্ন্যাকস, ক্যান্ডি, চিনিযুক্ত সিরিয়াল এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। এগুলো রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করে।

অ্যালকোহল: অতিরিক্ত অ্যালকোহল সেবন রক্তে শর্করার মাত্রা অস্থিতিশীল করতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে হস্তক্ষেপ করতে পারে।

Nagad

পরিশোধিত কার্বোহাইড্রেট: সাদা রুটি বা সাদা চাল রক্তে শর্করার মাত্রা বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। এর পরিবর্তে গমের রুটি, বাদামী চাল এবং ওটসের মতো খাবার বেছে নিন।

স্যাচুরেটেড ও ট্রান্সফ্যাট: স্যাচুরেটেড এবং ট্রান্সফ্যাটযুক্ত খাবার, যেমন- মাংসের চর্বিযুক্ত খাবার, ফ্যাটযুক্ত দুগ্ধজাত পণ্য এবং প্রক্রিয়াজাত স্ন্যাকস। এসব খাবার হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ইনসুলিন সংবেদনশীলতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। তথ্যসূত্র- টাইমস অব ইন্ডিয়া, এনটিভি 

সারাদিন/০৪ সেপ্টেম্বর/এমবি