সুপার ফোরে প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে ব্যাটে-বলে অসামান্য নৈপুণ্য দেখিয়ে ৮৯ রানের বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এই জয়ে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করে ফেলেছে টাইগাররা।

‘এ’ গ্রুপের এক ম্যাচ বাকি থাকলেও বাংলাদেশকে তাতে চোখ রাখতে হচ্ছে না। প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং এবং দ্বিতীয় ম্যাচের বড় জয়, এই দুয়ের কারণে নেট রানরেটের সুবিধা পাবে সাকিব আল হাসানের দল। সমীকরণ যাইই হোক, সুপার ফোরে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে সংশয় থাকছে না।

এশিয়া কাপের সুপার ফোরে প্রথম ম্যাচে অবশ্য বাংলাদেশকে বড় পরীক্ষা দিতে হবে। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দল পাকিস্তানের বিপক্ষে খেলতে হবে টাইগারদের। পরিস্থিতি আরও জটিল হচ্ছে এক্ষেত্রে। কারণ খেলাটা হবে তাদেরই হোম গ্রাউন্ড লাহোর গাদ্দাফি স্টেডিয়ামে। আফগানদের হারানোর পর তাই এখন পাকিস্তানে অবস্থান করবে বাংলাদেশ।

এশিয়া কাপের হাইব্রিড মডেল করা হয়েছিল ভারতের আপত্তির কথা মাথায় রেখে। রোহিত শর্মাদের পাকিস্তান না যাওয়ার সুযোগ করে দিতে আগেই নির্ধারিত ছিল গ্রুপ অবস্থান। র‍্যাংকিং বা পয়েন্ট যাইই হোক না কেন, বাংলাদেশ সুপার ফোরে যাবে বি-২ দল হিসেবে। আর শ্রীলঙ্কা বা বাংলাদেশ কোয়ালিফাই না করলে সেক্ষেত্রে যাবে আফগানিস্তান। যেহেতু বাংলাদেশ এরই মাঝে সুপার ফোর নিশ্চিত করেছে, তাই বি-২ হিসেবে বাংলাদেশের সুপার ফোর খেলা নিশ্চিত।

অন্যদিকে, গ্রুপ ‘এ’ থেকে পাকিস্তান খেলবে এ-১ দল হিসেবে। ভারত যাবে এ-২ দল হয়ে। নেপাল যদি অঘটন ঘটিয়েই ফেলে, তবে ভারতের এ-২ স্থানটি দখল করবে তারা। সূচি অনুযায়ী, সুপার ফোরে প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে এ-১ এবং বি-২। বুধবার (০৬ সেপ্টেম্বর) পাকিস্তানের গাদ্দাফি স্টেডিয়ামে সেই ম্যাচটি হবে। এ-১ হিসেবে পাকিস্তান এরইমাঝে ফিরে এসেছে নিজ দেশে। আর রোববারের (০৩ সেপ্টেম্বর) ম্যাচ শেষে বাংলাদেশ থাকছে লাহোরেই।

সারাদিন/০৪ সেপ্টেম্বর/এমবি

Nagad