সুপার ফোরে যেতে আফগানদের ৩৭.১ ওভারে চাই ২৯২

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

এশিয়া কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে শ্রীলংকা। এই ম্যাচে আফগানিস্তানকে ২৯২ রানের টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা। তবে সুপার ফোরে যেতে হলে আফগানদের এই লক্ষ্য তাড়া করতে হবে ৩৭.১ ওভারে।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলো লংকান অধিনায়ক দাসুন শানাকা।

এদিন নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯১ রান করে শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশাঙ্কা এবং দিমুথ করুনারত্নে শুরুটা ভালোই করেন। ৬২ বলের উদ্বোধনী জুটিতে তারা তোলেন ৬৩ রান।

এরপর ৩৫ বলে ৩২ করা করুনারত্নেকে ফিরিয়ে জুটি ভাঙেন আফগান পেসার গুলবাদিন নাইব। ৪০ বলে ৪১ রানে ফেরেন নিশাঙ্কাও। সাদিরা সামারাবিক্রমাকে (৩) সাজঘরে ফিরিয়ে লঙ্কানদের বড় ধাক্কা দেন গুলবাদিন। ২৩ রানের ব্যবধানে ৩টি উইকেট হারায় লঙ্কানরা।

৮৬ রানে ৩ উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে চারিথ আসালাঙ্কাকে নিয়ে চতুর্থ উইকেটে ১০২ রান যোগ করেন কুশল মেন্ডিস। এরপর আসালাঙ্কাকে (৩৬) ফিরতি ক্যাচ বানিয়ে জুটিটি ভাঙেন রশিদ খান। ধনঞ্জয়া ডি সিলভাকে (১৪) বোল্ড করেন মুজিব উর রহমান।

রানআউটে সেঞ্চুরির স্বপ্ন কাটা পড়ে কুশল মেন্ডিসের। ৮৪ বলে ৬ চার আর ৩ ছক্কায় ৯২ রান করে আউট হন তিনি। এরপর অধিনায়ক দাসুন শানাকাকে (৫) বোল্ড করেন রশিদ খান। ৬ রানে ৩ উইকেট হারিয়ে ফের চাপে পড়ে লঙ্কানরা। ২২৭ রানে ৭ উইকেট হারানো দলকে টেনে নিয়েছেন দুনিথ ওয়াল্লালাগে এবং মাহিশ থিকসানা। ৮ উইকেটে ৬৩ বলে ৬৪ যোগ করে দেন তারা। ইনিংসের শেষ বলে আউট হন থিকসানা (২৮)। ৩৩ রানে অপরাজিত থাকেন ওয়াল্লালাগে।

Nagad

আফগানিস্তানের গুলবাদিন নাইব ৬০ রানে নেন ৪টি উইকেট। ২টি উইকেট রশিদ খানের।

আফগানিস্তান ৩৭.১ ওভারের মধ্যে ২৯২ রানের লক্ষ্য তাড়া করতে পারলে উঠে যাবে এশিয়া কাপে সুপার ফোরে। তখন বিদায় হয়ে যাবে শ্রীলঙ্কার। আর বাংলাদেশ ‘বি’ গ্রুপ থেকে আগেই সুপার ফোর নিশ্চিত করেছে।

সারাদিন/০৫ সেপ্টেম্বর/এমবি