‘যে জাতির সংস্কৃতি নাই সে জাতি মাথা উঁচু করে দাঁড়াতে পারে না’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

সংস্কৃতি হচ্ছে মানুষের জীবনের প্রতিফলন। ময়মনসিংহ গীতিকা বাঙালির ঐতিহ‌্যের অন‌্যতম পরিচয়, বলেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, হাওর বাওর, নদ-নদী, বনাঞ্চল ও গারো পাহাড় সমৃদ্ধ বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল বাংলার লোক সংস্কৃতির অফুরন্ত ভাণ্ডার।

মন্ত্রী বুধবার (৬ সেপ্টেম্বর) সন্ধ‌্যায় কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ‌্যোগে আয়োজিত মৈমনসিংহ গীতিকা প্রকাশের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি,ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মৈমনসিংহ গীতিকার শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস‌্য ডা: সৈয়দা জাকিয়া নূর লিপি,এমপি, সাবেক সিনিয়র সচিব মো: আবদুস সামাদ, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলী প্রমূখ বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, যে জাতির সংস্কৃতি নাই সে জাতি পৃথিবীতে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। শতবছর আগে প্রকাশিত ময়মনসিংহ গীতিকা সাধারণ মানুষের মুখ থেকে বেরিয়ে আসা পালা। বাংলাদেশের বিভিন্ন এলাকার অঞ্চল-ভিত্তিক লোক সংস্কৃতি আমাদের অতি মূল্যবান সম্পদ।

তিনি বলেন, মৈমনসিংহ গীতিকা একটি সংকলনগ্রন্থ। এটির সংগ্রাহক চন্দ্রকুমার দে এবং ড. দীনেশচন্দ্র সেন এই সংকলনগ্রন্থটি প্রকাশ করেন।

Nagad

মন্ত্রী বলেন, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্দেশ্য হচ্ছে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের লোকসংস্কৃতি, লোক গাঁথা কিংবা লোক সাহিত্য বিকশিত করার পাশাপাশি পুরো বাংলাদেশের লোক সংস্কৃতি, লোক গাঁথা কিংবা লোক সাহিত্যকে বিশ্বে তুলে ধরার চেষ্টা অব্যাহত রাখা। ২০১৫ সাল থেকে বৃহত্তর ময়মনসিংহ ফোরামের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে মৈমনসিংহ গীতিকার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পুনর্মুদ্রণ প্রকাশ, পূর্ব বাংলা গীতিকার পুনর্মুদ্রণ করার উদ্যোগসহ বাংলার লোক সংস্কৃতি বিশ্ব লোক সাহিত্যের সম্পদ হিসেবে তুলে ধরতে ফোরামের গৃহীত কর্মসূচি তুলে ধরেন মন্ত্রী । বৃহত্তর মযমনসিংহ বিশেষ করে গারো পাহাড়ের পাদদেশ থেকে প্রবাহিত হাওরাঞ্চলের প্রাচীন জীবন গাঁথা মৈমনসিংহ গীতিকায় উঠে এসেছে। এটার যেমন সাহিত্য মূল্য আছে তেমনি ইতিহাস ও ঐতিহ্যের সাথে রয়েছে এর নিবিঢ় সম্পর্ক।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, সাংস্কৃতিক আন্দোলনের জন‌্য সাংস্কৃতিক উৎসব করা প্রয়োজন। বৃহত্তর ময়মনসিংহের প্রতিটি জনপদে সাহিত‌্য সংস্কৃতির বিকাশ ঘটেছে। শেকড় থেকে উঠে আসা এসব সংস্কৃতি আমাদের জাতীয় সম্পদ।

তিনি বলেন, বৃহত্তর ময়মনসিংহের লোক সংস্কৃতিও রূপান্তরিত হয়েছে ঐতিহ্যে। ময়মনসিংহ গীতিকা বিশ্ব দরবারে অলংকৃত করেছে ময়মনসিংহের নিজস্ব পরিচয়। ডা: সৈয়দা জাকিয়া নূর লিপি বাংলাদেশ উন্নয়নের স্বর্ণ শিখরে উপনীত হয়েছে। সাংস্কৃতিক আন্দোলনের মাধ‌্যমে উন্নয়ন বিরোধী শক্তির বিরুদ্ধে তিনি সাংস্কৃতিক আন্দোলন জোর করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সাংস্কৃতিক ফোরামের উদ‌্যোগে গীতি নাটক কাজল রেখা পরিবেশিত হয়।

সারাদিন. ৭ সেপ্টেম্বর