মোবাইলে সহায়তা চাইলেই ৫ হাজার টাকা পাবেন প্রাথমিকের শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

সংগৃহীত

মোবাইলের মাধ্যমে আর্থিক সহায়তার আবেদন করলে গ্রামে বসেই ন্যূনতম পাঁচ হাজার টাকা পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। এজন্য ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন’ পাস হওয়ায় দেশের ৪ লাখ ৬২ হাজার শিক্ষক পাবেন এই সুবিধা।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এই তথ্য জানান। গত মঙ্গলবার জাতীয় সংসদে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল, ২০২৩’ পাস হয়েছে।

ফরিদ আহম্মদ বলেন, জাতীয় সংসদে আমাদের মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন পাস হয়েছে। আমাদের দেশের চার লাখ ৬২ হাজার শিক্ষকের জন্য গত সাত-আট বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৬ কোটি টাকা দিয়েছেন। কিন্তু আইন না থাকার কারণে সারা দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা শিক্ষকদের আর্থিক দৈন্য ও দৈব-দুর্বিপাকে সহায়তা করতে পারি না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বলেন, আমরা পরিকল্পনা করেছি সেপ্টেম্বরের মধ্যেই মোবাইল ফোনে সফটওয়্যারের মাধ্যমে গ্রামে বসে শিক্ষকরা আবেদন করতে পারবেন। মোবাইল এসএমএসের মাধ্যমে আর্থিক সহায়তার ন্যূনতম পাঁচ হাজার টাকা তার অ্যাকাউন্টে পৌঁছে যাবে। আমি মনে করি, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এতে দারুণভাবে উপকৃত হবে।

পাস হওয়া ওই বিলে বলা হয়েছে, চাকরিরত অবস্থায় কোনো শিক্ষকের মৃত্যু হলে তার নাবালক সন্তানের প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত শিক্ষার ব্যয় বহন করা হবে। এছাড়া প্রতিবন্ধী শিশু বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর প্রয়োজনে খরচ দেওয়া হবে। বিলে আরও বলা হয়েছে, চিকিৎসা ব্যয়সহ কিছু আর্থিক সুবিধা পাবেন শিক্ষকরা। শিক্ষকদের একটি নির্দিষ্ট পরিমাণ ট্রাস্ট ফান্ডে জমা দিতে হবে এবং তা বিধি দ্বারা নির্ধারিত হবে।

সারাদিন/০৭ সেপ্টেম্বর/এমবি 

Nagad