নির্বাচন নিয়ে ব্যবসায়ীদের কোনো শঙ্কা নেই: সালমান এফ রহমান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান-বলেছেন ব্যবসায় প্রতিযোগিতার পরিবেশ নিশ্চিত করা সরকারের কাজ। ব্যবসায়ীদের লাভ নিশ্চিত করা সরকারের দায়িত্ব নয়। সরকার অনেক দিন ধরেই ব্যাংকের সুদ নিয়ন্ত্রিত রেখেছিল। কিন্তু এখন আমানতের সুদহার বাড়ানোর ফলে আগামীতে তা আর নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিডা কনফারেন্স রুমে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) নেতাদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

ব্যবসায়ীদের বাড়তি সুদের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে জানিয়ে তিনি বলেন, সরকার রাজস্ব আহরণে চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। ব্যবসায়ীদের দাবির মুখে কর কমানো হলেও কাঙ্ক্ষিত হারে রাজস্ব বাড়েনি। তাই উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে ব্যবসায়ীদের নিয়মিত কর পরিশোধ করতে হবে।

সালমান এফ রহমান বলেন, নির্বাচন নিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে কোনো ধরনের কনসার্ন পাইনি। উল্টো দেখছি— সব ব্যবসায়ী বলছে, গত ১৫ বছর ধরে যে রাজনৈতিক স্থিতিশীলতা পেয়েছেন, তাতে তারা খুবই খুশি। তারা বলছেন, আমরা ব্যবসাটা খুব আরামে করতে পারেছি। তারা মনে করছে, ভবিষ্যতে বাংলাদেশ রাজনৈতিক স্থিতিশীলতা থাকবে।

তিনি বলেন, আমাদের সংবিধান আছে, গণতন্ত্র আছে। নির্বাচন সংবিধান অনুযায়ী হয়ে এসেছে আবার হবে। রাজনৈতিক স্থিতিশীলতা আছে। এটাই বাংলাদেশ বড় শক্তি।

বাংলাদেশে বিনিয়োগ নিয়ে জাপানি প্রতিষ্ঠানের অভিযোগ আছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশিরা বলে তাদের সমস্যা আছে। জাপানি বিনিয়োগকারীদের কথা আপনারা বলেছেন। তাদের সমস্যা আমরা সমাধান করবো। জাপানের অনেক প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করতে আগ্রহী। যদি আমাদের অবস্থা অতই খারাপ থাকতো, তাহলে সবাই এখানে আসতে চাইতো না। কেউ বলতে পারবো না, বিশ্বের কোন দেশে ব্যবসার পরিবেশ শতভাগ ঠিক আছে। সব দেশে কোথাও না কোথাও..অনেক দেশে অভ্যন্তরীণ সমস্যাও হয়।

Nagad

প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা বলেন, যারা এখানে বিনিয়োগ করেছে বা যারা করতে চায় সবাই দেখছে, আগে যারা বিনিয়োগ করছে তারা সবাই ভালো রিটার্ন পাচ্ছে। বিনিয়োগের জন্য বাংলাদেশ একটা ভালো জায়গা।

সারাদিন. ৭ সেপ্টেম্বর