ব্যস্ততাকে নিয়ন্ত্রণ করার কার্যকরী কিছু কৌশল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

বর্তমান সময়ে কাজের চাপ অনেক। অফিসের কাজের চাপে অনেকেই বেকায়দায় পড়েন। তবে ব্যস্ততাকে খারাপ ভাবে দেখবার কোন উপায় নেই। অনেকে বলেন-একবার অফিসে ঢোকার পর দম ফেলার সময় পর্যন্ত পাওয়া যায় না। সারাদিন কাজ আর কাজ। পাহাড়প্রমাণ কাজ সেরে বাড়ি ফিরতে ফিরতে রাত গড়িয়ে যায়। তবে অফিসের কাজ অফিসের চৌকাঠে শেষ হয়ে গেলে তো কোনও কথাই ছিল না। বরং বহু ক্ষেত্রেই কাজের প্রেশার এতটাই বেশি থাকে যে বাড়িতে এসেও কাজে বসতে হয়। এই যখন অবস্থা; এখন নিজেকে আরও একটু গুছিয়ে নিতে পারেন খুব সহজে। দেখবেন ব্যস্ততাকে আপনি ঠিকই নিয়ন্ত্রণে নিয়ে এসেছেন। এবার রইল তেমনি কার্যকরী কিছু কৌশল।

প্রথমত; মনে রাখতে হবে-নিজেকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চালিয়ে নিতে হবে। কাজ আপনাকে করতেই হবে। আপনাকে হাল ছাড়ালে চলবে না।

এরপর; প্রতিদিন আপনার অনেক কাজ থাকতেই পারে। এতো কাজের ভিড়ে জরুরী অনেক কাজ ভুলে যেতে পারেন। তাই প্রতিদিন যা যা কাজ থাকে, তার একটি লিস্ট রাখুন। সিরিয়ালে একটা একটা করে শেষ করুন। দেখবেন প্রেশার কমে গেছে।

তৃতীয়ত; আপনার বড় ছোট অনেক কাজ থাকতেই পারে। এসব যে কাজগুলো বড়, সেগুলো ছোট ছোট ভাগ করে নিন। আমরা অনেকসময় কঠিন কাজ পরের জন্য রেখে দেয়। এটা ভুলেও করবেন না। যে কাজ যত বেশি ক্রিটিক্যাল, সেটি প্রায়োরিটি লিস্টে তত উপরে রাখুন।

চতুর্থত; সব কাজই যদি ক্রিটিক্যাল হয়, তবে ডেডলাইন অনুযায়ী করুন। অর্থাৎ ক্লায়েন্টের গুরুত্ব অনুযায়ী কাজগুলোকে সাজিয়ে নিন। অফিসে ব্যাক-টু-ব্যাক মিটিং থাকতেই পারে, এতে বিরক্ত হবেন না। উল্টো অল্প সময়ের মধ্যে যে কাজ করতে পারবেন সেগুলো করেন।

পঞ্চমত; যদি ইন-পার্সন মিটিংয়ের প্রয়োজন না থাকে, সেক্ষেত্রে ভার্চুয়াল মিটিং করে যাতায়াতের সময় বাঁচাতে পারেন। অথবা মিটিংয়ের বিষয়, বিশদ, সময়সীমা ইত্যাদি আগেভাগেই তাকে পাঠিয়ে রাখুন। যাতে অল্প সময়ে শেষ করতে পরেন। আপনি তো মেশিন নন, তাই কাজেরও নির্দিষ্ট সীমা থাকবে, এটাই স্বাভাবিক। অতিরিক্ত কাজ ঘাড়ে নিলে ব্যস্ততা পিছু ছাড়বে না কোনোদিনই। প্রতিদিন কতটা কাজ করতে পারবেন, সেটি বসকে জানান।

Nagad

মনে রাখবেন-সবাই দেখছে আপনি সবসময় ব্যস্ত থাকেন। এটা মোটেই ভাল নয়। ব্যস্ততাকে নিয়ন্ত্রণ করা জরুরি। এতে ক্লান্তিও কমবে, আর কাজের প্রতি একঘেয়েমিও তৈরি হবে না। সূত্র: লাইফস্টাইল নিউজ, আইটিভিবিডি

সারাদিন. ১০ সেপ্টেম্বর