ঘুষের রেট ঠিক করে দেওয়া নাজিরপুরের সেই এসিল্যান্ড বরখাস্ত

পিরোজপুর প্রতিনিধি:পিরোজপুর প্রতিনিধি:
প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২৩

জমি নামজারি করতে সরকারি ফি থেকে বেশি অর্থ (ঘুষ) নেওয়ার নির্দেশনা দেওয়ার ঘটনায় পিরোজপুরের নাজিপুর উপজেলার সেই এসিল্যান্ড মাসুদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত জুলাই মাসে পিরোজপুরের নাজিরপুরে জমির নামজারি করার জন্য ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তারা ছয় হাজার টাকা ঘুষ নেবেন, এমন রেট নির্ধারণ করে দেন এসি ল্যান্ড বা সহকারী কমিশনার (ভূমি) মাসুদুর রহমান। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাদের নিয়ে করা ওই সভার অডিও রেকর্ড সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

বুধবার (২০ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, মাসুদুর রহমানের বিরুদ্ধে তার সহকর্মীদের নামজারি মামলায় অবৈধ অর্থ লেনদেন সংক্রান্ত নির্দেশনা দেওয়ার অভিযোগ সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। পিরোজপুরের জেলা প্রশাসক গঠিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি অডিও ক্লিপের কথোপকথনের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল করেছেন এবং তদন্তে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছেন।

বরিশালের বিভাগীয় কমিশনার এমন আচরণকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর ৩(খ) বিধি মোতাবেক অসদাচরণ হিসেবে গণ্য করে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তাব করেছেন বলেও এতে জানানো হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, অভিযুক্ত মাসুদুর রহমানকে তার দায়িত্ব থেকে বিরত রাখা আবশ্যক। সেজন্য সরকারি চাকরি আইন অনুযায়ী তাকে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

Nagad

তিনি সাময়িক বরখাস্ত থাকাকালীন সময়ে বিধি অনুযায়ী খোরপোশ ভাতা পাবেন বলেও এতে জানানো হয়েছে।