বেনিনে পেট্রোল ডিপোতে আগুন, নিহত অন্তত ৩৫

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৩

পশ্চিম আফ্রিকার দেশ বেনিনের একটি অবৈধ তেলের ডিপোতে শক্তিশালী বিস্ফোরণে অন্তত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছেন অন্তত ডজন খানেকেরও বেশি মানুষ। স্থানীরা জানান, নাইজেরিয়া-বেনিন সীমান্তবর্তী ওই এলাকায় শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় আগুন লাগে। পেট্রোল আনলোড করার সময় আগুনের সূত্রপাত হয়। আগুনের ফলে ঐ এলাকার পুরো আকাশ কালো ধোঁয়ায় ঢেকে যায়।

সেমে-পোজি শহরটি নাইজেরিয়ার সীমান্ত এলাকায় অবস্থিত। শনিবার স্থানীয় সময় সকালে ৯টার দিকে ওই ডিপোতে আগুন লাগে বলে এক বিবৃতি জানিয়েছে বেনিনের বিচার বিষয়ক মন্ত্রণালয়।

বেনিনের সরকারি প্রসিকিউটর আবদৌবাকি আদম বোংলে জানান, যে ডিপোতে আগুন লেগেছে— সেখানে নাইজেরিয়া থেকে চোরাইপথে পেট্রোল আসতো। শনিবার সকালে এমন একটি চালান যখন আনলোড হচ্ছিল, সেসময় বিস্ফোরণ ঘটে এবং তার জেরেই আগুনের সূত্রপাত।

এ ঘটনায় নিহতদের সবাই ঘটনাস্থলেই মারা গেছেন বলে বিবৃতেতে উল্লেখ করেছেন বোংলে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ছবি ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি বাজার এলাকার দোকানে আগুন লেগেছে এবং বিরাট কালো ধোঁয়ার কুন্ডলি উঠছে। অনেক লোকজন নিরাপদ দূরত্বে থেকে দেখছেন সেই আগুন পরিস্থিতি।

তবে এই ভিডিওটি সত্যিই ঘটনাস্থলের কি না— যাচাই করতে পারে নি রয়টার্স।

Nagad

বেনিনের স্বরাষ্ট্রমন্ত্রী আলাসান সেইদৌউ বলেন, পাচার হয়ে আসা তেল এই আগুনের কারণ। তিনি জানান, মরদেহগুলো আগুনে পুড়ে কয়লা হয়ে গেছে।

নাইজেরিয়া-বেনিন সীমান্তে তেল চোরাকারবার খুবই সাধারণ ঘটনা হিসেবে বিবেচিত। নাইজেরিয়া এ অঞ্চলের অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ। সীমান্তবর্তী শহরগুলোতে বেশ কিছু অবৈধ তেল পরিশোধনাগার, তেলের ডিপো ও পাইপলাইন তৈরি হয়েছে, যা প্রায়ই আগুনের কারণ হয়ে দাঁড়ায়।

এক স্থানীয় মোটরসাইকেল চালক সেমোভো নৌনাগনন এএফপিকে বলেন, আমি আগুনের কারণ জানি না। তবে সেখানে একটি বড় তেলের ডিপো আছে, যেখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গাড়ি, ট্রাইসাইকেল ও মোটরসাইকেল আসা যাওয়া করে।

বেনিনের বিচার বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে তারা আগুনের কারণ অনুসন্ধানে তদন্ত প্রক্রিয়া চালু করেছে।